• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

এক বছরেই বিশ্বজুড়ে ৫ কোটি মানুষ উদ্বাস্তু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জুলাই ২০২১, ১৪:২৯
এক বছরেই বিশ্বজুড়ে ৫ কোটি মানুষ উদ্বাস্তু
ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টারের লোগো - সংগৃহীত

প্রাকৃতিক দুর্যোগ ও নানা দ্বন্দ্ব-সংঘাতে গত বছরে বিশ্বের ১৪৯টি দেশ ও ভূখণ্ডে নতুন করে উদ্বাস্তু মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৫০ লাখ। এর মধ্যে অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু ৪ কোটি ৫ লাখ ছাড়িয়েছে।

বাংলাদেশে এর সংখ্যা ৪৪ লাখ ৪৩ হাজার ২৩০ জন। এ ছাড়া প্রাকৃতিক বিপর্যয়ের কারণে বিশ্বে উদ্বাস্তু হয়েছে ৩ কোটি ৭ লাখ টাকা মানুষ এবং সংঘাতের কারণে উদ্বাস্তুর সংখ্যা ৯৮ লাখ।

সুইজারল্যান্ডভিত্তিক সংস্থা ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট মনিটরিং সেন্টারের (আইডিএমসি) ‘গ্লোবাল রিপোর্ট অন ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট ২০২১’ এর সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বন্যা, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক বিপর্যয় ও সংঘাতে সারা বিশ্বে যে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতি ঘটেছে সেখানে বাংলাদেশের অবস্থান তৃতীয়।

আইডিএমসির প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে উদ্বাস্তু মানুষের তালিকার শীর্ষে রয়েছে বিশ্বের সর্বাধিক জনসংখ্যার দেশ চীন। দেশটিতে এক বছরেই উদ্বাস্তু হয়েছেন ৫০ লাখ ৭৪ হাজার মানুষ। দ্বিতীয় স্থানে রয়েছে ফিলিপাইন। সেখান প্রাকৃতিক বিপর্যয়ে ৪৪ লাখ ৪৯ হাজার এবং সংঘাতে এক লাখ ১১ হাজার মানুষ উদ্বাস্তু হয়েছেন।

এ ছাড়া চতুর্থ স্থানে থাকা ভারতে প্রাকৃতিক বিপর্যয়ে ৩৮ লাখ ৫৬ হাজার এবং সংঘাতে উদ্বাস্তু হয়েছেন আরও ৩ হাজার ৯০০ জন। পঞ্চম স্থানে রয়েছে ডেমোক্রেটিক রিপাবলিক অব দ্য কঙ্গো। সেখানে প্রাকৃতিক বিপর্যয়ের কারণে উদ্বাস্তু হয়েছে ২ লাখ ৭৯ হাজার মানুষ। আর সংঘাতের কারণে উদ্বাস্তু হয়েছে ২২ লাখ ৯ হাজার মানুষ।

সূত্র : সিএনএন

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh