• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দলে দলে চাকরি ছাড়ছে পুলিশরা, নতুন নিয়োগে মিলছে না লোকও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ জুন ২০২১, ১৩:৩৫
দলে দলে চাকরি ছাড়ছে পুলিশরা, নতুন নিয়োগে মিলছে না লোকও
প্রতীকী ছবি

দলে দলে চাকরি ছেড়ে দিচ্ছে মার্কিন পুলিশ। কারণ পুলিশের প্রতি জনরোষ বেড়ে গেছে সেখানে। মূলত গত বছর শ্বেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যুক্তরাষ্ট্র পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। বিক্ষোভে ফেটে পড়ে দেশটির জনগণ।

আর ওই হত্যাকাণ্ডটির পর থেকেই যুক্তরাষ্ট্রের সাধারণ মানুষ থেকে সমাজকর্মী, সাংবাদিক থেকে মানবাধিকারকর্মী- সবারই পুলিশের প্রতি বিরূপ মনোভাব বাড়ছে ক্রমশ। এমনকি বাজেটে সংস্থাটিকে দেয়া বরাদ্দ কমানোর দাবিও পর্যন্ত উঠেছে।

আর এমন জনরোষ থেকে বাঁচতে পুলিশ বাহিনী ছাড়ার হিড়িক পড়েছে দেশটিতে। অনেকে স্বেচ্ছায় পদত্যাগ বা আগাম অবসরে যাচ্ছেন। পুলিশ বিদ্বেষের কারণে সাম্প্রতিক সময়ে সংস্থাটিতে নিয়োগের জন্য লোকই মিলছে না।

স্থানীয় সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদন থেকে জানা যায়, গত এক বছরে নর্থ ক্যালিফোর্নিয়ার অ্যাশভাইল শহরের ২৩৮ পুলিশ কর্মকর্তার মধ্যে ৮০ জনই চাকরি ছেড়ে দিয়েছেন। এ বিষয়ে স্থানীয় পুলিশ প্রধান ডেভিড জ্যাক বলেন, আমরা খারাপ হয়ে গেছি উল্লেখ করে সরাসরি আমাদের বিরুদ্ধেই বিক্ষোভ হচ্ছে। এ কারণে পুলিশ কর্মকর্তারা চাকরি ছেড়ে দিচ্ছেন। কিন্তু আমরা তো এমন অবস্থার জন্য এই বাহিনীতে যোগ দেইনি।

জানা গেছে, যুক্তরাষ্ট্র গত এক বছরে স্বেচ্ছায় অবসর নিয়েছেন কয়েক হাজার পুলিশ কর্মকর্তা। এ অবস্থায় মার্কিন পুলিশ বাহিনীর অনেক সদস্যই আগাম অবসর নিচ্ছেন বা ভিন্ন কারণ দেখিয়ে পদত্যাগ করছেন। সেখানে পুলিশ-বিদ্বেষ এতটাই তীব্র হয়ে উঠেছে যে, নিয়োগ দিতে নতুন লোকও খুঁজে পাওয়া যাচ্ছে না।

চলতি মাসেই ১৯৪টি পুলিশি সংস্থার ওপর জরিপ চালিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পুলিশ এক্সিকিউটিভ রিসার্চ ফোরাম। এতে দেখা গেছে, গত এপ্রিলে শেষ হওয়া বছরে দেশটিতে অবসর নেয়ার হার আগের বছরের তুলনায় ৪৫ শতাংশ এবং পদত্যাগের হার ১৮ শতাংশ বেড়ে গেছে। নতুন কেউ আর এ বাহিনীতে যোগ দিতেও চাচ্ছে না।

সূত্র : নিউইয়র্ক টাইমস

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh