• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মহামারিতে কেন দুর্গম পথে হেঁটে, গাড়িতে কিংবা ঘোড়ায় চড়ে বেড়িয়েছেন ভুটানের রাজা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুন ২০২১, ২২:০২
মহামারিতে দুর্গম পথে হেঁটে, গাড়িতে কিংবা ঘোড়ায় চরে বেড়িয়েছেন ভুটানের রাজা
ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক

চলতি মহামারিতে নিজদেশের করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও জনগণকে সচেতন করতে জন্য ১৪ মাস ধরে কখনো পায়ে হেঁটে, কখনো গাড়িতে কিংবা ঘোড়ায় চড়ে সাপ-জোঁকে ভরা দুর্গম পাহাড়ি রাস্তা পাড়ি দিয়েছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

কারণ একটাই, প্রায় সাড়ে ৭ লাখ অধিবাসীর ছোট্ট দেশ ভুটানকে করোনাভাইরাসের ভয়াল থাবা থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে কি না, তা তদারকি করা। ৪১ বছর বয়সী রাজার এই ভ্রমণের ফলাফলও চমকপ্রদ ও স্পষ্ট। হিমালয়ের পূর্বদিকে ভারত ও চীনের মাঝামাঝি অবস্থিত হলেও ভুটানে এখন পর্যন্ত করোনায় মৃত্যুর সংখ্যা মাত্র ১!

দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং, রাজা যখন মাইলের পর মাইল ভ্রমণ করেন এবং মানুষের দ্বারে দ্বারে গিয়ে মহামারি সম্পর্কে সচেতন ও সতর্ক করেন, তার কথা মানুষ গুরুত্বের সঙ্গে নেয় এবং সম্মান করে। শ্রদ্ধাভাজন রাজার উপস্থিতি জনস্বাস্থ্যবিধি জারির চেয়ে অনেক বেশি শক্তিশালী। তার উপস্থিতি মানুষকে বুঝিয়ে দেয়, মহামারির বিরুদ্ধে এই লড়াইয়ে তারা একা নয়।

শেরিং একজন পেশাদার ইউরোলজিস্ট। তিনি প্রায়ই ভারতের সঙ্গে সীমান্তবর্তী জায়গাগুলোতে অক্সফোর্ড থেকে পাস করা রাজার ভ্রমণসঙ্গী হন। করোনার দ্বিতীয় তরঙ্গের আঘাতে তাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতে গত দুই মাসেই মৃত্যুহার দ্বিগুণের বেশি দাঁড়িয়েছে।

ভুটান সাংবিধানিক রাজতন্ত্রে পরিণত হয় ২০০৮ সালে; যেখানে রাজা তার সকল ক্ষমতা ত্যাগ করেন। কিন্তু রাজকীয় পরিবারের প্রতি আনুগত্য বজায় রাখার বিষয়টি এখনো দেশটির সামাজিক-রাজনৈতিক পরিস্থিতির ওপর প্রভাব ফেলে।

সাম্প্রতিক কয়েক সপ্তাহে রাজা দুর্গম অঞ্চলে কর্মরত স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানাতে পাঁচদিন ধরে পাহাড়ি পথ-জঙ্গলের মধ্য দিয়ে হেঁটে ১৪ হাজার ২৫০ ফুট পথ পাড়ি দিয়েছেন।

এ ব্যাপারে সাক্ষাৎকারের জন্য আবেদন করা হলে রাজার কার্যালয় সেই প্রস্তাব নাকচ করে দেয়। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম ও ফেসবুকের পেজে তার করোনাকালীন এই ভ্রমণ ও কাজের ছবি পোস্ট করা হয়েছে।

দুই সন্তানের জনক এই রাজা প্রতিটি ভ্রমণ শেষেই রাজধানী থিম্পুর হোটেলে কোয়ারেন্টিন বিধি মেনে থেকেছেন। নিজের অধিকাংশ প্রজার মতো তিনিও ভ্যাকসিনের ডোজ নিয়েছেন।

সূত্র : রয়টার্স

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh