Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮

কৃষ্ণসাগরে ব্রিটিশ জাহাজে গুলি চালালো রাশিয়া, দ্বন্দ্ব চরমে

কৃষ্ণসাগরে ব্রিটিশ জাহাজে গুলি চালালো রাশিয়া, দ্বন্দ্ব চরমে
সংগৃহীত ছবি

অবৈধভাবে নিজেদের জলসীমায় প্রবেশ করায় যুক্তরাজ্যেরে জাহাজ লক্ষ্য করে সতর্কতামূলক গুলি চালিয়েছে রাশিয়া। এ ঘটনায় ক্রেমলিনে যুক্তরাজ্যের প্রতিনিধিকে তলবও করেছে রাশিয়া।

যদিও যুক্তরাজ্য দু’টি বিষয়ই অস্বীকার করেছে। তাদের দাবি, রাশিয়া যা বলছে, তেমন কোনো ঘটনাই ঘটেনি। আর এ বিষয় নিয়ে রাশিয়া-যুক্তরাজ্য বাগযুদ্ধ তীব্র আকার ধারণ করেছে, চরমে উঠেছে দ্বন্দ্ব।

জানা গেছে, ঘটনার সূত্রপাত বুধবার। রাশিয়ার দাবি যুক্তরাজ্য নৌসেনার জাহাজ ডেস্ট্রয়ার ইউক্রেনের জলসীমা ছাড়িয়ে রাশিয়ার জলসীমায় ঢুকে পড়ে। রাশিয়ার নৌসেনা তখন তাদের থামতে বলে। কিন্তু রাশিয়ার দাবি, তারপরেও জাহাজটি রাশিয়ার জলসীমায় ঢুকতে থাকে। ফলে বাধ্য হয়ে তাদের দিকে ওয়ার্নিং শট ছোড়া হয়।

এরপর অবশ্য জাহাজটি রাশিয়ার জলসীমা ছেড়ে চলে যায়। কেন যুক্তরাজ্য রাশিয়ার জলসীমায় ঢুকল তা নিয়ে তাদের কাছে জবাবদিহি চাওয়া হয়েছে বলেও জানিয়েছে রাশিয়া। তলব করা হয়েছে রাশিয়ায় অবস্থিত যুক্তরাজ্যের রাষ্ট্রদূতকে।

এদিকে যুক্তরাজ্যের বক্তব্য, এমন কোনো ঘটনাই ঘটেনি। যুক্তরাজ্য জানিয়েছে, আন্তর্জাতিক আইন মেনে ইউক্রেনের সমুদ্র সীমান্ত দিয়ে যাচ্ছিল ডেস্ট্রয়ার জাহাজটি। রাশিয়ার জলসীমায় তা ঢোকেনি। যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, রাশিয়ার বক্তব্য নিয়ে তিনি বিচলিত নন। রাশিয়া এ ধরনের ভুল অভিযোগ এবং দাবি করেই থাকে।

অন্যদিকে রাশিয়ার দাবি নস্যাৎ করে দিয়েছে ইউক্রেন। তাদের দাবি, কৃষ্ণসাগরে ক্রিমিয়া অঞ্চলে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করতে উঠেপড়ে লেগেছে রাশিয়া। ফলে ওই অঞ্চলে তারা সবসময়ই নিজেদের দাপট দেখানোর চেষ্টা করে। রাশিয়া যুক্তরাজ্যের জাহাজ নিয়ে যে দাবি করেছে, তা সম্পূর্ণ মিথ্যা বলেও জানিয়েছে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী। বরং রাশিয়াকেই পাল্টা সচেতন হতে বলেছে তারা।

সূত্র : ডয়চে ভেলে ও আলজাজিরা

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS