• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বিয়ে নয় ‘লিভ-ইন’ সম্পর্কে বিশ্বাসী তারা, বসে সঙ্গী খোঁজার মেলাও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জুন ২০২১, ১৫:০১
this village from rajasthan allows couples for live-in relationship
সংগৃহীত

বর্তমান সময়ে অনেককেই এখন বিয়ের ব্যাপারে অনীহা দেখা যায়। আবার অনেকে বিয়ের পর সম্পর্ক টিকিয়ে রাখা নিয়ে বেশ ঝামেলায় পড়েন। এমন ক্ষেত্রে পশ্চিমা বিশ্বের দেশগুলোতে অনেকেই ‘লিভ-ইন’ সম্পর্কে বিশ্বাস করে। তবে এই উপমহাদেশেই এমন একটি উপজাতি রয়েছে যারা বিয়ে নয় বরং ‘লিভ-ইন’ সম্পর্কে বিশ্বাস করে। খবর সংবাদ প্রতিদিনের।

ভারতের রাজস্থান ও গুজরাটে বাস এই উপজাতিদের। গারাসিয়া নামের এই উপজাতিদের মধ্যে এ ধরনের লিভ-ইন সম্পর্কের প্রচলন রয়েছে। পরিবারের লোকজনই এ ধরনের সম্পর্কের সম্মতি দেয়। এমনকি সঙ্গী খুঁজতে বসে মেলার আসরও। শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটে আসছে শত শত বছর ধরে।

মূলত রাজস্থানের পালি, সিরোহী, উদয়পুর ও দুঙ্গারপুর জেলা এবং গুজরাটের সবরকণ্ঠ ও বনশকণ্ঠ জেলায় বসবাস করে এই উপজাতি। তাদের মধ্যেই এ ধরনের ‘লিভ-ইন’ সম্পর্কে থাকার নিয়ম রয়েছে। গত ১০০০ বছর ধরে এই রীতি চলে আসছে। রীতি অনুযায়ী, বিয়ে ছাড়াই কোনও জুটি একসঙ্গে থাকতে পারে।

আসলে গারাসিয়া উপজাতির মধ্যে অনেকেই রয়েছে, যারা বিয়েতে বিশ্বাসী নন অর্থাৎ বিয়ে করতে চান না। কিন্তু তারা চাইলেই বিয়ে না করে সঙ্গীর সঙ্গে ‘লিভ-ইন’ সম্পর্কে যেতে পারে। সেক্ষেত্রে তাদের যদি কোনও সন্তান জন্মায় তাহলে ওই জুটিকেই সেই সন্তানের দায়িত্ব নিতে হবে। এমনকি সঙ্গী খুঁজতে বিশেষ মেলাও বসে।

সেই মেলা থেকে নিজের পছন্দমতো সঙ্গীকে নিয়ে পালিয়ে যাওয়াই তাদের রীতি। পরে তারা লিভ-ইন পার্টনার হিসেবে গ্রামে ফিরে আসে। যদিও কিছু শর্তও রয়েছে। ‘লিভ-ইন’ সম্পর্ক শুরু হওয়ার আগে ছেলের বাড়ির দাবি মেনে কিছু টাকাও দিতে হয় মেয়ের পরিবারকে। কিন্তু পরে তারা বিয়ে করতে চাইলে ছেলের পরিবারকেই সব খরচ বহন করতে হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গুজরাটের বিপক্ষে দিল্লির ব্যাট টু ব্যাক জয়
প্রতিশোধ নিতে দিল্লিকে ব্যাটিংয়ে পাঠালো গুজরাট
রাজস্থানের কাছে ৯ উইকেটে মুম্বাইয়ের হার
রাজস্থানের বিপক্ষে মুম্বাইয়ের লড়াকু পুঁজি
X
Fresh