• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কারাগারে মিললো অ্যান্টি-ভা'ইরাস উদ্যোক্তা ম্যাকাফির মৃ'তদেহ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ জুন ২০২১, ০৮:৪২
Anti-virus creator John McAfee found dead in prison cell
সংগৃহীত

জনপ্রিয় অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার ম্যাকাফির উদ্যোক্তা জন ম্যাকাফির মৃতদেহ স্পেনের বার্সেলোনার একটি কারাগার থেকে পাওয়া গেছে। কর ফাঁকির একটি মামলায় তাকে যুক্তরাষ্ট্রে ফেরত দেয়ার ব্যাপারে স্পেনের একটি আদালত সম্মত হওয়ার কয়েক ঘণ্টা পর তার মৃতদেহ পাওয়া যায়। খবর বিবিসির।

কাতালান বিচার বিভাগ জানিয়েছে, কারাগারের চিকিৎসকরা তাকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেন। কিন্তু তারা ব্যর্থ হয়। তারা এক বিবৃতিতে জানিয়েছে, ‘সব ইঙ্গিত’ দেখে মনে হচ্ছে ম্যাকাফি আত্মহত্যা করেছেন।

প্রযুক্তির দুনিয়ায় ম্যাকাফি একজন বিতর্কিত ব্যক্তি হিসেবে পরিচিত। তার কোম্পানিই বিশ্বে প্রথম বাণিজ্যিক উদ্দেশ্যে অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার বাজারজাত করে। ম্যাকাফি বাজারে আসার পর এই প্রযুক্তির মার্কেটে ব্যাপক বিনিয়োগ আসে। পরে অবশ্য ৭৬০ কোটি ডলারে টেকনোলজি জায়ান্ট ইন্টেলের কাছে সফটওয়্যারটি বিক্রি করে দেন ম্যাকাফি।

২০২০ সালের অক্টোবরে কর ফাঁকির মামলায় স্পেনে ম্যাকাফিকে গ্রেপ্তার করা হয়। ওই সময় তিনি তুরস্কে যাওয়ার চেষ্টা করছিলেন। তার নামে সম্পদ গোপন এবং বেনামে সম্পদ রাখারও অভিযোগ রয়েছে।

তবে সাম্প্রতিক বছরগুলোতে ম্যাকাফি অভিযোগ করেন যে, তাকে ধরতে ষড়যন্ত্র করা হচ্ছে। কিন্তু আদালত জানায়, তাকে রাজনৈতিক বা মতাদর্শগত কারণে বিচারের সম্মুখীন হতে হচ্ছে এমন কোনও প্রমাণ নেই।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মৃত্যুর দু’বছর পর দেশে ফিরছে ২ প্রবাসীর মরদেহ
হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু
৭ মরদেহ হস্তান্তর, মৃত একজনের পরিচয় শনাক্ত করা যায়নি 
স্বামীর মৃত্যুর পর নিজেকে শেষ করে দিতে চেয়েছিলেন বিদ্যা
X
Fresh