• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ভারতে দুই প্রজাতির বাদুড়ের শরীরে মিললো ক'রোনার চেয়েও ভয়াবহ নিপাহ ভা'ইরাস

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুন ২০২১, ২১:৪৬
Nipah virus deadlier than Covid-19 found in two species of bats in India
সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রে দুই প্রজাতির বাদুড়ের শরীরে করোনাভাইরাসের চেয়েও ভয়াবহ নিপাহ ভাইরাস শনাক্ত করা হয়েছে। পুনের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজির এক গবেষণায় এমন তথ্য জানা গেছে। গত বছরের মার্চে মহাবালেশ্বরের একটি গুহায় নিপাহ ভাইরাসে আক্রান্ত বাদুড়গুলোর সন্ধান পাওয়া যায়। খবর খালিজ টাইমসের।

‘ডিটেকশন অব পসিবল নিপাহ ভাইরাস ইন রোসেটাস লেসচেনোলটি এবং পিপিসট্রেলাস পিপিসট্রেলাস ব্যাটস ইন মহারাষ্ট্র, ইন্ডিয়া’ শিরোনামে জার্নাল অব ইনফেকশন অ্যান্ড পাবলিক হেলথে এই গবেষণা প্রকাশিত হয়েছে। ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে ১০টি বাদুড়ের ওপর গবেষণা চালানোর পর তাদের প্রত্যেকের শরীরে এই ভাইরাস ধরা পড়ে।

নিপাহ ভাইরাসে মৃত্যুর হার অনেক বেশি। তাই এটাকে করোনার চেয়েও ভয়াবহ বলে মনে করা হয়। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ভারতের বেশির ভাগ রাজ্যে সেখানে করোনায় মৃত্যুর হার এক থেকে দুই শতাংশ, সেখানে নিপাহ ভাইরাসে সংক্রমণের হার ৬৫ থেকে ১০০ শতাংশ।

এই গবেষণার প্রধান ডা. প্রজ্ঞা যাদব বলেছেন, মহারাষ্ট্রের এই প্রজাতির বাদুড়গুলো এর আগে কখনও নিপাহ ভাইরাসের সংস্পর্শে আসেনি। গত ২০ বছরে ভারতে চারবার নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে। পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে ২০০১ সালে প্রথমবার এই ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-ভারত সিরিজ দেখা যাবে যেভাবে
ভারতে হোয়াটসঅ্যাপ বন্ধের হুঁশিয়ারি মেটার
ভারতে ভোট দিতে গিয়ে হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
ভারতীয় তিন কোম্পানির ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা
X
Fresh