• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

মাত্র ২৮ ঘণ্টায় ১০ তলা বাড়ি!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ জুন ২০২১, ১১:৩৮
chinese developer builds 10-storey building in changsha in just over 28 hours
সংগৃহীত

দোতলা থেকে তিনতলা একটি বাড়ি বানাতেই কয়েক সপ্তাহ লেগে যায়। কিন্তু সেখানে মাত্র ২৮ ঘণ্টায় ১০ তলা একটি বাড়ি তৈরি হয়েছে। শুনতে অবাক লাগলেও এমন কাণ্ড ঘটিয়েছে চীন। একদিনের কিছু বেশি সময়ে এই বাড়ি তৈরি করে তাক লাগিয়েছে চীনের একটি প্রতিষ্ঠান। খবর হিন্দুস্তান টাইমসের।

সাধারণত এমন উঁচু ভবন তৈরি করতে নির্দিষ্ট পরিকল্পনার প্রয়োজন হয়। এছাড়া প্রচুর লোকবল এবং সময়ও লাগে। কিন্তু চীনের হুনান প্রদেশের চাংগসা শহরে ১০ তলা বাড়িটি তৈরি করতে ব্রড গ্রুপ নামে একটি নির্মাণকারী সংস্থা সময় নিয়েছে মাত্র ২৮ ঘণ্টা ৪৫ মিনিট।

ওই বাড়ি তৈরির পুরো প্রক্রিয়াটির একটি ছোট্ট ভিডিও নিজেদের ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছে সংস্থাটি। পাঁচ মিনিটের ভিডিওটি ইতোমধ্যেই ভাইরাল হয়ে গেছে। অনেকেই প্রশ্ন করছেন কিভাবে সম্ভব হলো এমনটা।

সংস্থাটি বলছে, এই বাড়ি তৈরিতে প্রি-ফ্যাব্রিকেটেড পদ্ধতি অনুসরণ করা হয়েছে। অর্থাৎ আগেই বাড়িটি আলাদা আলাদাভাবে তৈরি করা হয়েছে সংস্থাটির কারখানায়। তারপর নির্মাণস্থলে সেগুলোকে নিয়ে এসে বিশালাকার তিনটি ক্রেনের মাধ্যমে একটি ব্লকের উপর আরেকটি ব্লক বসানো হয়।

ব্রড গ্রুপের একজন কর্মকর্তা বলেছেন, একদিনের মধ্যেই পুরো বাড়িটি দাঁড় করিয়ে দেয়া সম্ভব হয়েছে। তবে সংস্থাটি এটাও জানিয়েছে যে, এত অল্প সময়ের মধ্যে বানানো হলেও বাড়িটি যথেষ্ট মজবুত এবং ভূমিকম্পরোধী। তাছাড়া বাড়ির প্রতিটি অংশ খুলে অন্যত্র সরিয়েও নেয়া যাবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র ও চীনের উচিত অংশীদার হওয়া, শত্রু নয়: শি জিনপিং
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
বাংলাদেশ-চীনের সামরিক মহড়া, যে প্রতিক্রিয়া জানাল ভারত
বাংলাদেশের সঙ্গে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির আহ্বান জানালেন চীনের কালচারাল কাউন্সিলর 
X
Fresh