Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

অনলাইন ক্লাসের জন্য মেয়ের মাথায় ছাতা ধরে ঠাঁয় দাড়িয়ে রইলেন বাবা

অনলাইন ক্লাসের জন্য মেয়ের মাথায় ছাতা ধরে ঠাঁয় দাড়িয়ে রইলেন বাবা
সংগৃহীত ছবি

মায়েদের নিয়ে সোশ্যাল মিডিয়ায় যত বেশি আলোচনা হয়, সেই তুলনায় প্রচারের আলো অনেকটাই কম পান বাবারা। তবে বাবা দিবসের ঠিক আগেই এক ছবি মন কাড়লো নেটিজেনদের।

ছবিটিতে দেখা যাচ্ছে, মুষলধারায় বৃষ্টির মধ্যে হাতে ফোন নিয়ে মেয়ে বসে রয়েছে ফুটপাথেই। আর তার মাথার ওপর ছাতা ধরে ঠাঁয় দাঁড়িয়ে রয়েছেন বাবা।

ঘটনাটি কর্নাটকের সুরিয়া তালুক নামের এলাকার বলাকা গ্রামের। অনেকেই ভাইরাল হওয়া সেই ছবি দেখে প্রথমে প্রশ্ন তুলেছিলেন যে, এমন বৃষ্টির মধ্যেও মেয়েটি কেন ফোন হাতে রাস্তায় বসে আছে?

জানা যায়, আসলে দেশের অনেক প্রত্যন্ত জায়গায় এখনও ফোনের নেটওয়ার্ক বা সিগন্যাল ঠিকঠাক ভাবে পৌঁছায় না। এদিকে আবার করোনার জেরে স্কুল-কলেজ সবই বন্ধ। ফলে পড়াশোনা চলছে অনলাইনে। এতে করে স্মার্টফোন আর মোবাইল নেটওয়ার্কের ওপরই ভরসা করতে হচ্ছে দেশের কয়েক কোটি ছাত্র-ছাত্রীকে।

কিন্তু ভারতের দক্ষিণ কর্নাটকের বলাকা নামের ওই গ্রামেও আজও ঠিকমতো মোবাইলের নেটওয়ার্ক পাওয়া যায় না। ফলে সেই গ্রাম ও তার আশেপাশের এলাকার ছাত্র-ছাত্রীরা অনলাইনে পড়াশোনা করতে গিয়ে দারুণ সমস্যায় পড়ছে। তাই বেশিরভাগ সময়ই ওই এলাকার ছাত্র-ছাত্রীদের গ্রাম থেকে অনেকটা দূরে যেতে হয় শুধুমাত্র মোবাইলের নেটওয়ার্ক পাওয়ার জন্য। গত এক বছর ধরে শীত-গ্রীষ্ম-বর্ষা এভাবেই অনলাইন ক্লাস চলছে সেখানে।

আর বর্ষার জন্য গত কয়েকদিন ধরেই ওই এলাকায় প্রচণ্ড বৃষ্টি হচ্ছে। কিন্তু ক্লাস বা পড়াশোনা যেহেতু কোনওটাই বন্ধ নেই, তাই সেভাবেই চলছে ওই এলাকার ছাত্রছাত্রীদের পড়াশোনা। আর শিক্ষক-শিক্ষিকারাও ওই এলাকার ছাত্র-ছাত্রীদের অসুবিধা বুঝতে পারছেন না। ফলে উপায়ও নেই।

প্রতিদিনের মতো সেদিনও ওই ছাত্রী, উদিতা শ্যাম, গ্রাম থেকে কিছুটা দূরে গিয়ে রাস্তার ধারে বসেই অনলাইনে ক্লাস করছিল। রাস্তার পাশে বসে এভাবেই গত কয়েকদিন ধরে অনলাইন ক্লাসে যোগ দিচ্ছিল সে। কিন্তু সেদিন প্রচুর বৃষ্টিপাত হওয়ার জন্য মেয়েটির বাবা তার সঙ্গে যান। আর যতক্ষণ মেয়েটি অনলাইন ক্লাস করছিল, ততক্ষণ অবধি ঠাঁয় তার মাথার ওপর ছাতা ধরে দাঁড়িয়ে ছিলেন তার বাবা। ভাইরাল হওয়া ছবিটি তুলেছেন মহেশ পুচাপাড্ডি নামের এক সাংবাদিক।

সূত্র : এনডিটিভি

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS