• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মধ্যপ্রাচ্য থেকে কেন অ্যান্টিমিসাইল সিস্টেম সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২১, ১৮:৫৫
মধ্যপ্রাচ্য থেকে কেন অ্যান্টিমিসাইল সিস্টেম সরিয়ে নিচ্ছে আমেরিকা
সংগৃহীত ছবি

এবার মধ্যপ্রাচ্যে মিত্র দেশগুলো থেকে অ্যান্টিমিসাইল সিস্টেম সরিয়ে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি কমিয়ে আনা হচ্ছে সৈন্য সংখ্যাও। শুক্রবার (১৮ জুন) এই তথ্য জানিয়েছে পেন্টাগন।

বেশ কয়েক বছর ধরেই ইরাক, কুয়েত, জর্ডান ও সৌদি আরবের মতো মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ‘প্যাট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম’ মোতায়েন রাখে আমেরিকা। এছাড়াও ওসব স্থানে ‘থাড মিসাইল সিস্টেম’ও রয়েছে। বিভিন্ন সেনঘাঁটিতে থাকা ওই হাতিয়ারগুলোর চালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বিপুলসংখ্যক সেনাসদস্য ও টেকনিশিয়ান রাখতে হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রকে।

এবার ওই সংখ্যা দ্রুত কমিয়ে আনতে চলেছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। জানা গেছে, আগামী কয়েক মাসের মধ্যেই কুয়েত, ইরাক, জর্ডান ও সৌদি আরব থেকে বেশ কয়েকটি মিসাইল সিস্টেম সরিয়ে ফেলতে ইউএস সেন্ট্রাল কমান্ডকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন।

বিষয়টি নিয়ে পেন্টাগনের মুখপাত্র কমান্ডার জেসিকা ম্যাকনাল্টি বলেন, কয়েকটি মিসাইল সিস্টেম অন্য দেশে মোতায়েন করা হবে। কয়েকটিকে রক্ষণাবেক্ষণের জন্য আমেরিকায় ফিরিয়ে আনা হবে। মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা করে এবং আমাদের কৌশলগত প্রয়োজন বুঝেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, ইরানের বিরুদ্ধে সংঘাতের আবহে মিত্র দেশগুলো থেকে মিসাইল সিস্টেম সরানোর কারণ রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। বিশ্লেষকদের অনেকেই মনে করেন, এবার তেহরানের সঙ্গে সমঝোতার পথে হাঁটতে চাইছে ওয়াশিংটন।

বর্তমানে চীন ও রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের মাথা ব্যথার প্রধান কারণ হয়ে উঠেছে। ইউক্রেনের হাত থেকে ক্রিমিয়া ছিনিয়ে নিয়ে ইউরোপে নিজের অবস্থান পরিষ্কার করেছে মস্কো। অন্যদিকে দক্ষিণ চীন সাগরে আগ্রাসন চালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে বিপাকে ফেলেছে বেইজিং।

বিশ্লেষকদের দাবি, চীন ও রাশিয়া এই দুই দেশকে নজরে রেখেই মিসাইল মোতায়েন করতে চলেছে পেন্টাগন। তাই ইরানের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে মধ্যপ্রাচ্যের ফ্রন্টে আপাতত স্থিতাবস্থা বজায় রাতে চাইছে বাইডেন প্রশাসন।সূত্র : আল-জাজিরা

টিএস/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh