• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ টিকা গছিয়ে দেয়ার চেষ্টা, চুক্তি বাতিল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২১, ১৫:১৯
ফিলিস্তিনকে প্রায় মেয়াদোত্তীর্ণ টিকা গছিয়ে দেয়ার চেষ্টা, চুক্তি বাতিল
সংগৃহীত ছবি

ইসরায়েলের কাছ থেকে ১০ লাখের বেশি করোনার টিকা নেয়ার এক ‘ভ্যাকসিন সোয়াপ’ চুক্তি করেছিল ফিলিস্তিন। কিন্তু বর্বর ইসরায়েল ফিলিস্তিনের জন্য মঙ্গলকর কোনো কিছুই হতে দেবে কেন? আর তাই মেয়াদোত্তীর্ণ সব টিকা ফিলিস্তিনকে গছিয়ে দেয়ার চেষ্টা করে খুনী ইহুদিবাদিরা।

আরও পড়ুন...কমছে স্বর্ণের দাম!

ফলশ্রুতিতে ইহুদিবাদিদের সঙ্গে করা ‘ভ্যাকসিন সোয়াপ’ চুক্তি বাতিল করেছে ফিলিস্তিন। প্রাথমিকভাবে ফিলিস্তিনে পাঠানো ফাইজারের টিকার মেয়াদ প্রায় শেষদিকে হওয়ায় এ পদক্ষেপ নিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

জানা গেছে, চুক্তি অনুযায়ী ফিলিস্তিনকে ১৪ লাখ ডোজ টিকা দেয়ার কথা ছিল ইসরায়েলের। বিনিময়ে চলতি বছরের শেষদিকে একই পরিমাণ ডোজ ইসরায়েলকে ফেরত দিতে হতো ফিলিস্তিনের।

কিন্তু ফিলিস্তিনে প্রথম চালানে পাঠানো ৯০ হাজার টিকার মেয়াদ প্রায় শেষ দিকে হওয়ায় চুক্তিটি বাতিল করেছে কর্তৃপক্ষ। ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী মাই আলকাইলা বলেন, তারা আমাদের বলেছিল মেয়াদ শেষ হওয়ার তারিখটি জুলাই বা আগস্টে। এটি হলে আমরা টিকাগুলো ব্যবহারের সময় পেতাম

আরও পড়ুন...যুক্তরাষ্ট্রের গবেষকরা বলছেন অর্ধেক হয়ে যেতে পারে বাংলাদেশের জনসংখ্যা

তিনি জানান, পাঠানো টিকা পাওয়ার পর দেখা গেল জুনেই সেগুলোর মেয়াদ শেষ হয়ে যাবে। এগুলি ব্যবহারের পর্যাপ্ত সময় নেই, তাই আমরা সেগুলি ফিরিয়ে দিয়েছি এবং চুক্তিটি বাতিল করেছি।

সূত্র : রয়টার্স

টিএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh