Mir cement
logo
  • ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ২৩:৩৯

আফগানিস্তানে এক মাসেই সংক্রমণ বেড়েছে ২৪০০ শতাংশ

আফগানিস্তানে এক মাসেই সংক্রমণ বেড়েছে ২৪০০ শতাংশ
সংগৃহীত ছবি

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে গত এক মাসে করোনায় আক্রান্তের সংখ্যা ২৪০০ শতাংশ বেড়েছে। ফলে দেশটির কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

দেশটির হাসপাতালগুলো এখন রোগীতে পূর্ণ, নতুন রোগী ঠাঁই পাচ্ছে না। মেডিকেল সরঞ্জাম দ্রুত ফুরিয়ে আসছে। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এবং রেডক্রিসেন্ট সোসাইটি বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে আফগানিস্তানে যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার এক-তৃতীয়াংশের ফল এসেছে পজিটিভ। আফগান রেডক্রিসেন্ট সোসাইটির ভারপ্রাপ্ত প্রধান নিলাব মোবারেজ বলেছেন, করোনা সংক্রমণ ঠেকানোর লড়াইয়ে মারাত্মক সংকটে পড়েছে আফগানিস্তান। রাজধানী কাবুলসহ দেশটির সব হাসপাতালের সব শয্যা এখন করোনা রোগীতে পূর্ণ।

করোনা সংক্রমণের আশঙ্কাজনক ঊর্ধ্বগতির কারণে দেশটি আরও বেশি চাপের মুখে পড়েছে। কেননা যুদ্ধ ও সংঘাতকবলিত দেশটির কোটি কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন এবং আফগানিস্তানের স্বাস্থ্যসেবা ব্যবস্থা আগে থেকেই ভঙ্গুর।

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার আরও ২ হাজার ৩১৩ জনের করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। মৃত্যু হয়েছে আরও ১০১ জনের। স্বাস্থ্য কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষা তো হচ্ছে অনেক কম। ফলে এই হিসাব প্রকৃত সংখ্যার চেয়ে অনেক কম।

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS