Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮

প্রাইভেট ফার্মে ‘ঝুলন্ত বাগান’ গড়ে তুলেছেন যে আরব প্রকৌশলী

প্রাইভেট ফার্মে ‘ঝুলন্ত বাগান’ গড়ে তুলেছেন যে আরব প্রকৌশলী
সংগৃহীত ছবি

সৌদি আরবের এক প্রকৌশলী নিজের ব্যক্তিগত ফার্মকে মনোমুগ্ধকর এক ঝুলন্ত বাগানে পরিণত করেছেন। তিনি সেই বাগানের নাম দিয়েছেন ‘বোটানিক্যাল ব্রিজ গার্ডেন’।

ওই প্রকৌশলীর নাম আহমেদ আলি আল-কারী। বাস করেন সৌদি আরবের আল-বাহা প্রদেশে।

আল-বাহা প্রদেশে পাওয়া বিভিন্ন সুস্বাদু ফলের সঙ্গে দর্শনার্থীদের পরিচয় করাতেই তিনি এই ঝুলন্ত বাগানটি সাজিয়েছেন ফলজ গাছ দিয়ে। একটি ১০০ মিটার লম্বা সেতু তৈরি করা হয়েছে বাগানটিতে। এই সেতুতে উঠে দর্শনার্থীরা নিরাপদে ছবি তুলতে এবং ১০ হাজার বর্গমিটারের এই বাগানটির সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

আলি আল-কারি জানান, করোনা মহামারির শুরুতেই এই ধারণা আসে তার মাথায়। তিনি পারিবারিক প্রাইভেট ফার্মে একটি মনোমুগ্ধকর বাগান গড়ে তোলার কথা ভাবেন। যেখানে পরিবেশের জন্য থাকবে সুদৃশ্য গাছ। দর্শনার্থীদের আপ্যায়নের জন্য থাকবে নানান ফলের গাছও।

প্রকৌশলী আল-কারি বলেন, প্রথমে পারিবারিকভাবেই এই বাগান করতে চেয়েছিলাম। পরে দক্ষ প্রকৌশলবিদ্যা কাজে লাগিয়ে একটি সেতু যুক্ত করে বাগানটি পর্যটনকেন্দ্রে পরিণত করার ব্যাপারটা মাথায় আসে।

তিনি আরও বলেন, পুরো বাগানটিতে এক অন্যরকম প্রশান্তি উপভোগ করতে পারবেন অতিথিরা। এ ছাড়া গরমের সময় দর্শনার্থীরা নানারকম বিনোদনমূলক কর্মকাণ্ডেও যোগ দিতে পারে।

এ ছাড়া বাগানে থাকা সেতুটিও মজবুত তারের বাধনে তৈরি করা হয়েছে। দক্ষ প্রকৌশলীর সুনিপুণ কর্মদক্ষতায় তৈরি এ সেতু পর্যাপ্ত ভর সইতে পারে। আর তাই সেতুটি খুবই নিরাপদ বলেও উল্লেখ করেছেন আল-কারি।

১০ হাজার বর্গমিটার গাছ-গাছালির এই সবুজ আচ্ছাদনে অন্যান্য গাছের পাশাপাশি থাকবে ডালিম, আঙুর, স্পিনি ফিগ, এপ্রিকট এবং পীচের মতো সুস্বাদু ফলের গাছ।

সূত্র : আরব নিউজ

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS