Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ১০:৩০
আপডেট : ১৭ জুন ২০২১, ১০:৩৬

শ্রীলঙ্কার উপকূলে ভেসে আসছে মৃত কচ্ছপ, ডলফিন

Sri Lanka studying if dead dolphins, turtles washing ashore are linked to S'pore flagged X-Press Pearl fire
সংগৃহীত

শ্রীলঙ্কার উপকূলে ডলফিন এবং কচ্ছপের মৃতদেহ ভেসে আসছে। দেশটির পশ্চিমাঞ্চলীয় উপকূলে ইতোমধ্যে পাঁচটি ডলফিন ও ৩০টি কচ্ছপের মৃতদেহ পাওয়া গেছে। কয়েক সপ্তাহ আগে ওই উপকূলে অদূরে একটি কার্গো জাহাজ আগুন লেগে ডুবে যায়। ধারণা করা হচ্ছে, এরই প্রভাবে সেখানকার জীববৈচিত্র্য হুমকির মুখে পড়েছে। খবর দ্য স্ট্রেইটস টাইমসের।

গত ২০ মে শ্রীলঙ্কার পশ্চিমাঞ্চলীয় উপকূলের কাছে সিঙ্গাপুরের এক্স-প্রেস পার্ল নামের ওই কার্গো জাহাজে আগুন ধরে যায়। তেল, রাসায়নিক ও প্লাস্টিক পেলেটবাহী ওই জাহাজটি কয়েকদিন ধরে টানা জ্বলার পর সমুদ্রে ডুবে যায়। সমুদ্রের ওই অঞ্চলে হাম্পব্যাক, পাইলট তিমি, স্পিনার, ডলফিন, হাঙ্গরসহ বিভিন্ন সামুদ্রিক প্রাণীর বাস।

আরও পড়ুন...প্রেম মেনে না নেওয়ায় ভাই-বোনের আ'ত্মহত্যা!

ভারত মহাসাগরের ওই অঞ্চলে শত শত কচ্ছপও বাস করে। রয়েছে লক্ষ লক্ষ রিফ ফিশ। এজন্য ওই অঞ্চল মেরিন টুরিজম, ওয়াইল্ডলাইফ রিসার্চ এবং মৎস্য আহরণের জন্য বেশ জনপ্রিয়। সিঙ্গাপুরের ওই জাহাজের মালিক কোম্পানির কাছে শ্রীলঙ্কা অন্তর্বর্তী ক্ষতিপূরণ হিসেবে ৪০ মিলিয়ন ডলার দাবি করেছে। গত ২০ মে থেকে ১ জুন পর্যন্ত আগুন নেভাতে যে খরচ হয়েছে, সে বাবদ এই ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

আরও পড়ুন...চাকরি দেয়ার কথা বলে কিশোরীকে দলবেঁধে ধ'র্ষণ

তবে ওই ঘটনায় বন্যপ্রাণী এবং সামুদ্রিক পরিবেশের কি পরিমাণ ক্ষতি হয়েছে সেটা এখনও নিরূপন করেনি শ্রীলঙ্কার মেরিন এনভায়রএনমেন্ট প্রোটেকশন অথরিটি (মেপা)। শ্রীলঙ্কার সেনাবাহিনী জানিয়েছে, জাহাজে থাকা রাসায়নিক থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। জাহাজটিতে ২২ টনের বেশি নাইট্রিক অ্যাসিড এবং অন্যান্য রাসায়নিক ছিল। আগুনে এগুলোর বেশিরভাগই পুড়ে যায়।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS