Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৭ জুন ২০২১, ০৯:৪৯
আপডেট : ১৭ জুন ২০২১, ০৯:৫২

পরমাণু যু'দ্ধে জড়াবেন না বলে জানালেন পুতিন-বাইডেন

Putin-Biden has said he will not get involved in nuclear war
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সুইজারল্যান্ডের জেনেভায় তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিনের সঙ্গে বহু প্রতীক্ষিত সাক্ষাতে মিলিত হয়েছেন। কয়েক ঘণ্টার সাক্ষাৎ শেষে দুই প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতি দেন। সেখানে শিগগিরই পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণের লক্ষ্যে দ্বিপক্ষীয় কৌশলগত সংলাপ শুরু করতে নিজেদের সম্মতির কথা ঘোষণা করেন তারা। খবর পার্সটুডের।

বাইডেন ও পুতিনের যৌথ বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও রাশিয়া এ পর্যন্ত একথা প্রমাণ করেছে যে, তারা চরম উত্তেজনাকর মুহূর্তেও সামরিক সংঘাত ও পরমাণু যুদ্ধ এড়িয়ে যেতে সক্ষম। বিবৃতিতে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক দ্বিপক্ষীয় স্টার্ট চুক্তি নবায়নের প্রতি ইঙ্গিত দেয়া হয়েছে। বিশ্লেষকরা বলছেন, এ থেকে বোঝা যায় দুইদেশ পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণে প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন ও রুশ প্রেসিডেন্টের যৌথ বিবৃতিতে আরও বলা হয়, পরমাণু যুদ্ধে কেউ জয়ী হতে পারবে না। কাজেই যেকোনো মূল্যে এ ধরনের যুদ্ধ এড়িয়ে চলা উচিত।

এদিকে রুশ প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক ও সহযোগিতার উন্নয়ন শুধু দুটি দেশের স্বার্থ রক্ষা করবে না, এটা পুরো বিশ্বের কল্যাণ বয়ে আনবে। ইরানের পরমাণু সমঝোতা নিয়েও রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলাপ হয়েছে বলে জানান তিনি।

তবে এই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র এককভাবে বেরিয়ে যাওয়ার কারণে যে চলমান অচলাবস্থা তৈরি হয়েছে সে বিষয়টি বেমালুম এড়িয়ে যান মার্কিন প্রেসিডেন্ট। সংবাদ সম্মেলনে বাইডেন দাবি করেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যৌথ স্বার্থে দুটি দেশ এই নিশ্চয়তা অর্জন করতে চায় যে, ইরান পরমাণু অস্ত্র তৈরি করছে না।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS