Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

সব ভ্যারিয়েন্টেই ৯০ শতাংশের বেশি কার্যকর নোভাভ্যাক্সের টিকা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ
সংগৃহীত ছবি

মার্কিন কোম্পানি নোভাভ্যাক্সের তৈরি কোভিড টিকা করোনাভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সংক্রমণ প্রতিরোধী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরিতে ৯০ শতাংশের বেশি কার্যকর। শেষ ধাপের ট্রায়ালে এ ফল পাওয়া গেছে বলে সোমবার জানিয়েছে নোভাভ্যাক্স।

নোভাভ্যাক্সের পক্ষ থেকে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর শরীরে দেওয়ার মাধ্যমে তাদের তৈরি টিকার ট্রায়াল চালানো হয়। এতে যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যত্র টিকার জরুরি অনুমোদন পেতে নোভাভ্যাক্সের আবেদনের পথ তৈরি হলো।

কোম্পানির রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট প্রধান ডা. গ্রেগরি গ্লেন রয়টার্সকে বলেন, ট্রায়ালে তাদের তৈরি টিকা ব্রাজিল, ভারত, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনার ধরনগুলো শনাক্তের সক্ষমতা দেখিয়েছে। সব ধরনের সংক্রমণ ঠেকাতে টিকাটি কার্যকর।

তিনি আরও বলেছেন, ট্রায়ালে তাদের টিকা উচ্চ ঝুঁকিতে থাকা স্বেচ্ছাসেবীর ক্ষেত্রে সংক্রমণ ঠেকাতে ৯১ শতাংশ এবং প্রতিরোধযোগ্য মাঝারি ও গুরুতর কোভিড রোগীদের ক্ষেত্রে সংক্রমণ ঠেকাতে শতভাগ কার্যকর। যে ধরন শনাক্ত করতে পারেনি তাতেও ৭০ শতাংশ কার্যকর।

নোভাভ্যাক্স বলছে, তাদের টিকার দুটি ডোজের ব্যবধান হবে তিন সপ্তাহ। এই টিকা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। ১৮ বছরের বেশি বয়সী প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীকে অন্তর্ভুক্ত করে গত ডিসেম্বরের শেষদিকে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে নোভাভ্যাক্সের টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়।

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS