Mir cement
logo
  • ঢাকা শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুন ২০২১, ১৭:৪১
আপডেট : ১৩ জুন ২০২১, ১৭:৫৭

‘স্ত্রী’র মৃ'তদেহ ঘিরে ১০ দিন দলবেধে দাঁড়িয়েছিল একপাল হাতি

‘স্ত্রী’র মৃতদেহ ঘিরে ১০ দিন দলবেধে দাঁড়িয়েছিল একপাল হাতি
এভাবেই ঠাই দাঁড়িয়ে ছিল হাতির পাল। পরে তাদের সরিয়ে উদ্ধার করা হয় স্ত্রী হাতির মরদেহ - সংগৃহীত ছবি

প্রতিবেশী ভারতের বাংলা রাজ্য পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে ঘটলো এক আজব ঘটনা। জলপাইগুড়ির বৈকণ্ঠপুরে এক স্ত্রী হাতির মরদেহ ১০ দিন ধরে ঘিরে রাখে একপাল হাতি। বৈকণ্ঠপুর বনবিভাগের কর্মীরা তা দেখে যারপর নাই অবাক।

ওই হাতির পালকে ১০ দিন পর সরিয়ে দিয়ে তাদেরই দলের একটি হাতির মৃতদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের কাজ শুরু করেছে বন বিভাগ। জলপাইগুড়ির বৈকণ্ঠপুর জঙ্গলের পাশে তিস্তা নদীর গৌরিকোন এলাকার ভুট্টাক্ষেতে কদিন আগে আক্রমণ করে ৪০-৪৫টি হাতির একটি দল।

জানা গেছে, শুক্রবার পর্যন্ত সেখান থেকে নড়ছিল না হাতিগুলো। কিন্তু কোনো এক জায়গায় বিশেষ কারণ ছাড়া বেশিদিন ধরে হাতির দল দাঁড়ায় না। তবে গৌরিকোনে কেন হাতির দলটি একজায়গায় এতদিন রয়েছে তা নিয়ে বন বিভাগের কর্মকর্তাদের মনে প্রশ্ন জাগে।

কারণ জানতে হাতির দলকে ড্রাইভ করে সরিয়ে দিতেই বেরিয়ে আসে ১০ থেকে ১১ বছর বয়সী স্ত্রী হাতি শাবকের মৃতদেহ। আনুমানিক তিন থেকে চার দিন আগে মৃত্যু হয়েছে হাতিটির। এক জঙ্গল থেকে আরেক জঙ্গলে যাবার পথে এই মৃত্যু মেনে নিতে না পেরে মৃত হাতিটির দেহ আগলে রেখেছিল পুরো দলটি। প্রাথমিকভাবে এটাই মনে করছেন বন কর্মকর্তারা।

বন বিশেষজ্ঞরা বলছেন, হাতিদের বিভিন্ন অনুভূতি নিয়ে অনেক ঘটনা ঘটে থাকে। যার সবটা মানুষের সামনে আসে না। মৃতদেহ আগলে রাখার ঘটনা আগেও ঘটেছে। দেখা গেছে মৃতদেহ থেকে খানিকটা দূরে হাতির দল অপেক্ষা করে। যখন মৃতদেহ সৎকার হয় তারা নিজে থেকেই ওই এলাকা ছেড়ে চলে যায়।

অপরদিকে হাতি মৃত্যুর খবর প্রকাশ হতেই শনিবার সকাল থেকে সেখানে ভিড় জমান এলাকাবাসী। মৃত হাতিটিকে সরাতে ট্রাক্টর নিয়ে আসেন বন বিভাগের কর্মীরা। এবার ময়নাতদন্ত করে দেখা হবে কি কারণে মৃত্যু হয়েছে হাতিটির।

সূত্র : ইন্ডিয়া টুডে

টিএস

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS