Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

যে কারণে বাংলাদেশ থেকে ভারতে প্রবেশকালে আটক হলেন চীনা নাগরিক

That is why Chinese nationals were detained while entering India from Bangladesh
ফাইল ছবি

বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতীয় ভূখণ্ডে প্রবেশের চেষ্টাকালে এক চীনা নাগরিককে আটক করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সীমান্ত সংলগ্ন পশ্চিমবঙ্গের মালদা জেলায় তাকে গ্রেপ্তার করা হয় বলে জানা গেছে। আটককৃত ওই চীনা নাগরিকের নাম হ্যান জুনওয়ে।

টাইমস অব ইন্ডিয়া জানায়, সম্প্রতি সান জিয়াং নামে এক চীনা নাগরিককে এটিএস লখনৌ অবৈধভাবে ভারতীয় সিম কার্ড চীনে সরবরাহ করাসহ বেশ কয়েকটি অভিযোগে গ্রেপ্তার করে। জিজ্ঞাসাবাদে তিনি ব্যবসার পার্টনার হিসেবে হ্যান জুনওয়ের নাম উল্লেখ করেছিলেন। তিনি এটিএস লখনৌর ওই তদন্তের মামলায় অভিযুক্ত ছিলেন। গত বৃহস্পতিবার (১০ জুন) মালদা জেলার বর্ডার আউট পোস্ট মালিক সুলতানপুরে আটক হওয়ার পর প্রথমে তিনি কর্মকর্তাদের জানান, গুরুগ্রামে ‘স্টার স্প্রিং’ নামে তার একটি হোটেল আছে। সেখানে কয়েকজন চীনা কর্মচারী রয়েছে। তবে, জিজ্ঞাসাবাদের পর হ্যান জুনওয়ের পরিচয় নিশ্চিত করে বিএসএফ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে, এটিএস মামলার কারণে চীন থেকে ভারতে প্রবেশের জন্য ভিসার আবেদন করতে পারছিলেন না জুনওয়ে। তাই তিনি অবৈধভাবে ভারতে প্রবেশের জন্য একটি বাংলাদেশি বিজনেস ভিসা জোগাড় করেন। এর আগে ৪ বার ভারতে ভ্রমণ করেছেন হ্যান জুনওয়ে। এর মধ্যে ২০১০ সালে হায়দ্রাবাদ ও ২০১৯ সালের পর ৩ বার দিল্লি-গুরুগ্রামে গিয়েছিলেন এই চীনা নাগরিক।

বিএসএফ তার কাছ থেকে ১টি অ্যাপল ল্যাপটপ, ২টি আইফোন, ১টি বাংলাদেশি সিম, ১টি ভারতীয় সিম, ২টি চাইনিজ সিম, ২টি পেন ড্রাইভ, ৩টি ব্যাটারি, ২টি ছোট টর্চ, ৫টি মানি ট্রানজেকশন মেশিন, ২টি এটিএম/মাস্টারকার্ড এবং কিছু যুক্তরাষ্ট্র, বাংলাদেশি ও ভারতীয় মুদ্রা জব্দ করে।

জব্দকৃত জিনিসপত্রসহ তাকে কুলিয়াচকের গুলবগঞ্জের থানা পুলিশের কাছে হস্তান্তর করেছে বিএসএফ।

গতকাল শুক্রবার (১১ জুন) বিএসএফের এক কর্মকর্তা জানান, ওই চক্রটি আর্থিক জালিয়াতির জন্য সিমগুলো ব্যবহার করে থাকে। হ্যান জুনওয়ে ও তার সহযোগীরা অন্তর্বাসের ভেতর লুকিয়ে সিমগুলো চীনে পাঠান। চীনা নাগরিকদের একটি চক্র এ পর্যন্ত ১ হাজার ৩০০ ভারতীয় সিম কার্ড অবৈধভাবে ভারত থেকে চীনে নিয়ে গেছেন। এই সিম কার্ডগুলো অ্যাকাউন্ট হ্যাক ও বিভিন্ন ধরনের আর্থিক জালিয়াতির জন্য ব্যবহার করে তারা।

কেএফ

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS