Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

নি'হত মুসলিম পরিবারের স্মরণসভায় গিয়ে যা বললেন ট্রুডো

Trudeau said this at a memorial service for the slain Muslim family
সংগৃহীত

কানাডার অন্টারিও’র লন্ডনে রোববার এক ব্যক্তি গাড়িচাপা দিলে এক মুসলিম পরিবারের চার সদস্য নিহত হয়। তিন প্রজন্ম ধরে কানাডায় বাস করেছিল ওই পরিবার। মঙ্গলবার সন্ধ্যায় তাদের স্মরণে এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ শত শত মানুষ যোগ দেয়। খবর রয়টার্সের।

হামলার পর কানাডার পুলিশ জানিয়েছে, এটা পরিকল্পিত একটি হেইট ক্রাইম। রোববার সন্ধ্যায় ওই মুসলিম পরিবারের সবাই হাঁটতে বেরিয়েছিল। তখনই তাদের ওপর পিকআপ ট্রাক তুলে দেয় ২০ বছর বয়সী হামলাকারী নাথানিয়েল ভেল্টম্যান। কেবল তাদের ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে এই হামলা চালায় এই যুবক।

স্মরণসভায় লন্ডন মুসলিম মসজিদের চেয়ারম্যান বিলাল রাহহাল বলেন, এটা আমাদের শহর। আপনার গায়ের রঙ, ধর্ম বিশ্বাস বা আপনি যেখানে জন্ম নিয়েছেন, এসব কারণে কাউকে অন্য কিছু ভাবার সুযোগ দেবেন না। এটা আমাদের শহর। আমরা কোথাও যাবো না।

ওই হামলায় নিহত হয়েছে সালমান আফজাল (৪৬), তার স্ত্রী মাদিহা সালমান (৪৪), তাদের ১৫ বছর বয়সী মেয়ে ইয়ুমনা আফজাল এবং আফজালের ৭৪ বছর বয়সী মা। তবে ওই হামলায় বেঁচে গেছে তাদের ৯ বছর বয়সী ছেলে ফয়েজ আফজাল। সে এখন হাসপাতালে ভর্তি। তবে তার আঘাত প্রাণঘাতী নয়।

শোক অনুষ্ঠানে হাজির হয়ে ট্রুডো বলেন, তার সরকার ব্যবস্থা গ্রহণ করবে। তবে কি ধরনের ব্যবস্থা নেয়া হবে তা জানাননি তিনি। এর আগে মসজিদের সিঁড়িতে ফুল রাখেন ট্রুডো। তিনি বলেন, এটা একটি খারাপ কাজ। কিন্তু এখানে আসা ব্যক্তিদের আলো, আফজালের পরিবারের জীবনের আলো, অন্ধকারকে ছাপিয়ে যাবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে কার্যকর থাকা স্বাস্থ্যবিধি মেনে অধিকাংশ মানুষ মুখে মাস্ক পরে এই অনুষ্ঠানে যোগ দেয়। তবে এর আগে অন্টারিও সরকার বড় এই সমাবেশ করার ক্ষেত্রে বিশেষ অনুমতি প্রদান করে।

RTV Drama
RTVPLUS