Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

ইয়াস আতঙ্কে মরেছে ছাগল, ক্ষতিপূরণ চেয়ে চিঠি!

goat died in panic during cyclone yaas, man penned letter asking compensation!
সংগৃহীত

ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবের ক্ষত এখনও কাটিয়ে ওঠেনি ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো। এরই মধ্যে ক্ষয়ক্ষতির আবেদন করার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার শুরু করেছে দুয়ারে ত্রাণ শিবির। এখানে এসে মানুষজন ঘূর্ণিঝড় ও জলচ্ছ্বাসে তাদের ক্ষয়ক্ষতির কথা জানাচ্ছেন। তবে গত ৩ জুন থেকে শুরু হওয়া দুয়ারে ত্রাণ শিবিরে জমা পড়ছে আজব সব আবেদন। খবর জি নিউজের।

সবং ৪ নম্বর ব্লকের দশগ্রাম গ্রাম পঞ্চায়েত এলাকার এক ত্রাণ শিবিরে অদ্ভুত আবেদন জমা পড়েছে। আবেদনকারী ব্যক্তির নাম তাপস কর। তিনি লিখেছেন, গত ২৬ মে ইয়াস ঝড়ে আতঙ্কে আমার একটি ছাগল মারা গেছে। তাই ছাগলের জন্য ক্ষতিপূরণ পেতে আবেদন করছি।

ইতোমধ্যেই ওই আবেদনপত্রটি ভাইরাল হয়ে গেছে। শুধু ছাগলের ক্ষতিপূরণের জন্যই আবেদন পড়েছে তা নয়। পুকুরের মাছ নষ্ট হওয়ার জন্যও ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। সবং ব্লকের বিলকুয়া গ্রামের বাসিন্দা রামাপদ জানা তার আবেদনে লিখেছেন, ঘূর্ণিঝড়ে তার পুকুরের ৩ কোটি রুপির মাছ মারা গেছে।

নিজের আবেদনের ব্যাপারে তাপস জানান, আমার ঘরবাড়ির তেমন ক্ষয়ক্ষতি হয়নি। গোয়ালের বাইরে ওই ছাগল বাঁধাছিল। ঝড়ের সময় ভয়ে মারা গেছে ছাগলটি। সরকার ক্ষতিপূরণ দেবে শুনে বিডিও’র কাছে ক্ষতিপূরণ চেয়ে আবেদন করেছি।

এ ধরনের মজার আবেদনের কথা স্বীকার করেছেন সবংয়ের বিডিও তুহিনশুভ্র মহান্তি। তিনি বলেন, নানা ধরনের আবেদন জমা পড়েছে। সেগুলো খতিয়ে দেখার পরই ক্ষতিপূরণ ঠিক করা হবে। তবে সবং পঞ্চায়েত সমিতির প্রাণী সম্পদ বিকাশ দপ্তরের কর্মকর্তা আবু কালাম বক্স বলেন, তারা গ্রামের সাধারণ মানুষ। না বুঝেই হয়তো আবেদন করেছে।

RTV Drama
RTVPLUS