Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

আসাদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে চুক্তি করতে যাচ্ছে সৌদি যুবরাজ

আসাদের সঙ্গে সুসম্পর্ক স্থাপনে চুক্তি করতে যাচ্ছে সৌদি যুবরাজ
ফাইল ছবি

সিরিয়ার সঙ্গে আবারও কূটনৈতিক সুসম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহী সৌদি আরব। সেই লক্ষ্যে বাশার আল আসাদের সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছে সৌদি যুবরাজ। এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরের কাছাকাছি পৌঁছেছে দুটি দেশ। এ বিষয়টি সম্পর্কে জানেন এমন এক ব্যক্তি আলজাজিরাকে এ তথ্য দিয়েছেন।

সিরিয়ার একজন সিনিয়র কর্মকর্তা এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছেন। তিনি সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় ও জেনারেল ইন্টেলিজেন্স ডিরেক্টরেটের (জিআইডি) সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করে চলছেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানসহ (এমবিএস) রাজ পরিবারের অনেকই আসাদের সঙ্গে পুনরায় সম্পর্ক প্রতিষ্ঠায় আগ্রহী হয়েছেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

সম্প্রতি ওই কর্মকর্তা প্রেসিডেন্ট আসাদের সঙ্গে পুনরায় সম্পর্ক প্রতিষ্ঠা করেন। এর আগে ২০১১ সালে তিনি আসাদ বিরোধী সংগঠন ফ্রি অফিসার্স মুভমেন্ট ত্যাগ করেন। তিনি বলেন, বর্তমান পরস্থিতি এভাবে ব্যাখ্যা করা যায়— সময় বদলেছে, আরব বসন্ত এখন ইতিহাস। আর অঞ্চলটি নতুন ভূ-রাজনৈতিক বৈশিষ্ট্যসহ এক নতুন ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে।

গত মে মাসের প্রথম দিকে সৌদি আরব ও সিরিয়ার মধ্যকার আলোচনার বিষয়ে আলজাজিরার সঙ্গে তার কথা হয়। তিনি দাবি করেন, রিয়াদ জিআইডি’র মহাপরিচালক খালিদ হুমাইদানের নেতৃত্বে একটি গোয়েন্দা প্রতিনিধিদলকে দামেস্কে প্রেরণ করেছিল। তারা পূর্বের দুই শত্রুভাবাপন্ন দেশের মধ্যে সম্ভব্য আলোচনার শুরুর বিষয়টি খতিয়ে দেখেন। একই সময়ে সিরিয়ার পর্যটনমন্ত্রী রামি মার্টিনি’র নেতৃত্বে মন্ত্রিপরিষদের একটি প্রতিনিধি দল বিগত ১০ বছরের মধ্যে প্রথম রিয়াদ সফর করে।

এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর একজন কর্মকর্তা বলেন, সিরিয়ার সঙ্গে সম্পর্ক তৈরি করার মাধ্যমে ইরানের সঙ্গে সৃষ্ট উত্তেজনা নিরসনে কাজ করছেন সৌদি যুবরাজ এমবিএস।

এমআই

RTV Drama
RTVPLUS