Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৯ জুন ২০২১, ৫ আষাঢ় ১৪২৮

শ্রীলঙ্কায় বন্যা ও ভূমিধসে ১৭ প্রাণহানি 

শ্রীলঙ্কায় বন্যা ও ভূমিধসে ১৭ প্রাণহানি 
সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় কয়েকদিনের ভারী বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ১৭ জন প্রাণ হারিয়েছে। হাজার হাজার পরিবারকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে।

বন্যায় ২ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় এক লাখ ভবনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। দেশটির দূর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

টানা বৃষ্টির কারণে গেলো সপ্তাহে দেশটির দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের নদীগুলোতে স্বাভাবিকের চেয়ে অধিক মাত্রায় পানি প্রবাহিত হতে শুরু করে। এর ফলে নিম্নাঞ্চলের এলাকাগুলো পানিতে তলিয়ে যেতে থাকায় হাজার হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রগুলোতে যেতে শুরু করে।

শ্রীলঙ্কার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে, এ সপ্তাহে পানির স্তর নিচে নামতে শুরু করলেও, পানিতে তলিয়ে থাকায় অনেক অঞ্চলের মাটি নরম হয়ে আছে। যার ফলে এখনও ১০টি জেলা ভূমিধসের ঝুঁকিতে রয়েছে। তবে এ সপ্তাহে বৃষ্টিপাত কমতে পারে বলে জানিয়েছে শ্রীলংকার আবহাওয়া বিভাগ।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশটিতে সরকারি যে বিধি নিষেধ আরোপ করা হয়েছিল, তা তুলে নেয়ার আগেই এই প্রাকৃতিক বিপর্যয় ঘটলো। করোনার তৃতীয় ঢেউ রুখতে মাসব্যাপী দেয়া লকডাউন আগামী ১৪ জুন তুলে নেয়ার কথা রয়েছে।

বিএম/টিএস

RTV Drama
RTVPLUS