Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

দুবাই বসে তুরস্কের ঘটের খবর ফাঁস করে দিলেন মাফিয়া বস সেদাত

দুবাই বসে তুরস্কের ঘটের খবর ফাঁস করেন যে মাফিয়া বস
তুর্কি মাফিয়া বস সেদাত পিকার - সংগৃহীত ছবি

পুরো তুরস্কবাসী অধীর আগ্রহে বসে আছে কুখ্যাত এক মাফিয়া নেতার ভিডিও দেখার জন্য। তুর্কি সরকারের দুর্নীতিপরায়ন কর্মকর্তাদের ঘনিষ্ঠ ওই মাফিয়া নেতা রোববার (৬ জুন) বহুল প্রতীক্ষিত ভিডিওটি ফাঁস করেন।

ওই মাফিয়া নেতার নাম সেদাত পিকার। বিশ্বাস করা হয় তিনি দুবাইতে বাস করেন। তুরস্কের জনপ্রিয় এরদোগান সরকার বিরোধী কার্যক্রমেও অভিযুক্ত এই মাফিয়া। তিনি বেশ কিছুদিন ধরেই ইউটিউবে তুর্কি সরকারের কর্তাব্যক্তিদের ওপর তোপ দেগে নানান ভিডিও প্রকাশ করে আসছেন।

তারই ধারাবাহিকতায় রোববার নবম বারের মতো ভিডিও প্রকাশ করেন তিনি। এই ভিডিওতে তিনি বরাবরের মতো তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সইলুর ওপর তোপ দাগেন। বলেন, সোলায়মান দুর্নীতিবাজ ব্যবসায়ী সেজগিন বারান করকমাজ’কে বিচার এড়িয়ে দেশ থেকে পালিয়ে যেতে সাহায্য করেন।

গত বছরের সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রের ইউটাহ’র আদালত করকমাজের ব্যবসায়ীক অংশীদার কিংসটনের সম্পত্তি বাজেয়াপ্ত করে। সরকারি এক প্রকল্পে ৪৭০ মিলিয়ন ডলার দুর্নীতিতে জড়িত ছিল ওই কিংসটন ব্রাদার। তাদের সেসব সম্পত্তির মধ্যে তুর্কিকে বিভিন্ন কোম্পানি ও রিয়েল এস্টেটের ব্যবসাও রয়েছে।

ভিডিওতে পিকার দাবি করেন যে, গত বছরের ৫ ডিসেম্বর করকমাজ এবং সইলু আঙ্কারায় স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে দু’ঘণ্টা ধরে বৈঠক করেন। সে সময় মন্ত্রী করকমাজকে তার তদন্ত চলছে বলে সতর্ক করেছিলেন।

তার পরদিনই দেশ থেকে পালিয়ে যান করকমাজ। অথচ ১৩২ মিলিয়ন ডলার সমপরিমাণ অর্থ পাচারের দায়ে তদন্তের অংশ হিসাবে করকমাজের বিরুদ্ধে একটি ডিটেনশন ওয়ারেন্ট জারি করা হয়েছিল।

ভিডিওতে পিকার আরও দাবি করেন, পালিয়ে যাওয়ার আগেরদিন করকমাজকে মন্ত্রণালয়ে নিয়ে আসেন স্বয়ং ডেপুটি পুলিশ প্রধান।

সেদাতের সম্প্রতি প্রকাশ করা ভিডিওটির টাইটেল হলো, ‘উই আর গ্রোয়িং নট বাই এজিং অ্যান্ড লিভিং, বাট বাই রেজিসটিং।’ রোববার (৬ জুন) প্রকাশিত এ ভিডিওটি এখন পর্যন্ত প্রায় ৭০ লাখ বার দেখা হয়েছে। আগামী ১৪ জুন ন্যাটো সামিটে বাইডেন ও এরদোগানের সাক্ষাতের ঠিক আগ দিয়ে এই ভিডিও প্রকাশ করলেন সেদাত।

প্রসঙ্গত, মে মাসের শুরু থেকেই তুরস্কের বড় বড় রাজনীতিক ব্যক্তিদের দুর্নীতি নিয়ে নিয়মিত ভিডিও প্রকাশ করে আসছেন সেদাত। সূত্র : আরব নিউজ

টিএস

RTV Drama
RTVPLUS