Mir cement
logo
  • ঢাকা বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮

আর বেশি বাকি নেই, সোভিয়েত ইউনিয়নের মতো ভেঙে যাবে যুক্তরাষ্ট্র

আর বেশি বাকি নেই, সোভিয়েত ইউনিয়নের মতো ভেঙে যাবে যুক্তরাষ্ট্র
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - সংগৃহীত ছবি

দিনকে দিন নানান জটিল সমস্যায় জর্জরিত হয়ে ধসে পড়তে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেদিন আর বেশি বাকি নেই যেদিন সোভিয়েত ইউনিয়নের মতো ভেঙে পড়বে মার্কিন যুক্তরাষ্ট্র। এ মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বলেছেন, যেকোনো সাম্রাজ্যবাদী পরাশক্তির মতো বর্তমান মার্কিন সরকারও প্রচলিত নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে। যুক্তরাষ্ট্র এমন সব সমস্যা তৈরি করেছে যা এখন তাদের পক্ষে সমাধান করা সম্ভব নয় ঠিক যেমনটি সাবেক সোভিয়েত ইউনিয়ন সরকারের আমলে ঘটেছিল।

সেন্ট পিটার্সবার্গ শহরে অর্থনৈতিক বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের ফাঁকে বিশ্বের প্রথমসারির গণমাধ্যমগুলোর সাংবাদিকদের এক সমাবেশে যুক্তরাষ্ট্রের ধসে পড়ার ব্যাপারে এসব কথা বলেন পুতিন।

পুতিন আরও বলেছেন, মার্কিন কর্মকর্তাদের ধারণা আর্থ-রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে তারা এমন এক শক্তিশালী অবস্থানে রয়েছে যে তারা যা ইচ্ছা তাই করতে পারে এবং যে কোনো পরিস্থিতি মোকাবেলা করতে পারবে। তারা এও মনে করে তাদের শক্তি সামর্থ্য এতটাই বেশি যে যদি কোনো ক্ষেত্রে ভুল করেও বসে তাহলেও তাদের খুব একটা সমস্যা হবে না।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলদর্পী মার্কিন সরকারের সামনে বিরাজমান বিভিন্ন সমস্যা ও এসব ক্ষেত্রে তাদের ব্যর্থতার কথা উল্লেখ করে আরো বলেছেন, গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে তাদের জটিল সব সমস্যার মাত্রা স্থায়ীভাবে বেড়েই চলেছে এবং এমন এক সময় আসবে যখন এসব সংকট থেকে বেরিয়ে আসার আর কোনো সুযোগ তাদের থাকবে না। তাই নিশ্চিতভাবে বলা যায় মার্কিন যুক্তরাষ্ট্র এমন এক ভুল পথে হাঁটছে যে পথে সাবেক সোভিয়েত ইউনিয়নও পা দিয়েছিল।'

পর্যবেক্ষকরা বলছেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন যুক্তরাষ্ট্রের বর্তমান অবস্থার কথা তুলে ধরে তাদের ভবিষ্যত পরিণতির বিষয়ে এমনসব কথাবার্তা বলেছেন যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত ইউনিয়নের ক্ষেত্রে বলা হতো এবং শেষ পর্যন্ত সত্যিই সোভিয়েত ইউনিয়ন ধসে পড়েছিল। সূত্র : আরব নিউজ

টিএস

RTV Drama
RTVPLUS