Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

রাষ্ট্রপতির টুইট ডিলিট করায় বন্ধ করে দেয়া হলো টুইটার

রাষ্ট্রপতির টুইট ডিলিট করায় বন্ধ করে দেয়া হলো টুইটার
রাষ্ট্রপতির টুইট ডিলিট করায় বন্ধ করে দেয়া হলো টুইটার

রাষ্ট্রপতির টুইট ডিলিট করায় নাইজেরিয়ায় রাষ্ট্রীয়ভাবে টুইটার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুক্রবার (৪ জুন) দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়, তারা অনির্দিষ্টকালের জন্য টুইটারের কার্যক্রম স্থগিত করেছে।

জানা যায়, বিধি-বহির্ভূত কারণ দেখিয়ে রাষ্ট্রপতি মুহাম্মদু বুহারীর একটি টুইট মুছে ফেলার পর পরই দেশটির পক্ষ থেকে এই পদক্ষেপ নেয়া হয়েছে। সরকারি আদেশ দেয়ার পর থেকেই মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে টুইটারে প্রবেশ বন্ধ হয়ে গেছে।

যারা এই নির্দেশ অমান্য করে বিকল্প উপায়ে টুইটার ব্যবহারের চেষ্টা করবেন, সরকারের পক্ষ থেকে তাদের বিরুদ্ধে বিচারের নির্দেশ দেওয়া হয়েছে। বার্তাটি ব্যক্তি বিশেষ এবং করপোরেশন উভয়ের জন্য প্রযোজ্য।

টুইটার জানিয়েছে, শুক্রবারে (৪ জুন) দেয়া তথ্যমন্ত্রী লাই মোহাম্মদের নিষেধাজ্ঞার ঘোষণার বিষয়টি তাদের জন্য গভীর উদ্বেগজনক। তবে শনিবার (৫ জুন) সরকারের তরফ থেকে জানানো হয়, রাষ্ট্রপতির টুইট অপসারণ তাদের জন্য হতাশাজনক, টুইটার ব্যবহারের স্থগিতাদেশের জন্য সেটিই একমাত্র কারণ নয়।

তবে সরকারের পক্ষ থেকে জানানো হয়, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে ভুল তথ্য এবং জাল সংবাদ ছড়ানো হচ্ছে যা দেশটিতে সহিংসতা জন্ম দেয়ার পাশাপাশি বিশ্বদরবারে নিজেদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। একজন মুখপাত্র জানান, প্ল্যাটফর্মটিতে ধর্মীয়, বর্ণবাদী, জেনোফোবিক এবং মিথ্যা বার্তা ছড়িয়ে দেয়া হচ্ছিল যা অন্যান্য দেশের সাথে সম্পর্ক নষ্ট করে দিতে পারে। সরকারের পক্ষ থেকে আরো অভিযোগ করে বলা হয়, নাইজেরিয়ার করপোরেট অস্তিত্ব ক্ষুণ্ন করতে টুইটারকে ব্যবহার করা হচ্ছিল।

এক বিবৃতিতে বিচারমন্ত্রী আবুবকর মালামি বলেছেন, টুইটারের উপর নিষেধাজ্ঞা অমান্যকারী অপরাধীদেরকে সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক বিচারের নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি পাবলিক প্রসিকিউটরকেও এই বিষয়ে পদক্ষেপ নেয়ার কথা বলেছেন। সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS