• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নেতানিয়াহুকে হটিয়ে ই'সরায়েলে বিরোধী দলগুলো সরকার গঠনে সম্মত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ জুন ২০২১, ০৮:৫৭
Israel's opposition leader clinches deals to unseat Netanyahu
সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হটিয়ে নতুন সরকার গঠনে জোট করতে সম্মত হয়েছে বিরোধীরা। বুধবার মধ্যরাত পর্যন্ত সরকার গঠনের শেষসময় ছিল। তার কিছুক্ষণ আগে সরকার গঠনের ব্যাপারে একমত হয় বিরোধীরা। ইসরায়েলি সেনাবাহিনীর রেডিও’র বরাত দিয়ে এমন খবর ছেপেছে রয়টার্স।


আরও পড়ুন...যুক্তরাষ্ট্রের গবেষকরা বলছেন অর্ধেক হয়ে যেতে পারে বাংলাদেশের জনসংখ্যা

ইসরায়েলে গত ২৩ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে অল্প ব্যবধানে জয় পান নেতানিয়াহু। কিন্তু সরকার গঠনে তিনি পর্যাপ্ত আসন পাননি। তখন বিরোধীদের সঙ্গে জোট গঠনের চেষ্টা করেন নেতানিয়াহু। তবে শেষ পর্যন্ত কার্যত কাউকেই দলে টানতে পারেননি তিনি।

আরও পড়ুন...পেট থেকে বেরিয়ে এলো ৩০টি সোনার আংটি, দুল

এরপরই মূলত বিরোধী মধ্যপন্থী ইয়ের লাপিদের ঘাড়ে সরকার গঠনের দায় চাপে। জাতীয়তাবাদী নাফতালি বেনেটের সঙ্গে মিলে সরকার গঠনে একমত হন লাপিদ। তবে এই জোটে ছোট-বড় বেশ কয়েকটি দল রয়েছে। লাপিদ ও বেনেট দুজনই প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। সেক্ষেত্রে বর্তমানে প্রধানমন্ত্রী হবেন বেনেট। বেনেটের মেয়াদ শেষে প্রধানমন্ত্রী হবেন লাপিদ।

এই জোট সরকারের অন্যতম একটি বিশেষত্ব হচ্ছে, ইসরায়েলের ইতিহাসে এই প্রথমবার সরকারে আরব সংখ্যালঘুদের একটি দল। ওই দলটি ইসরায়েলের ২১ শতাংশ সংখ্যালঘু আরবের প্রতিনিধিত্ব করছে। উল্লেখ্য, দীর্ঘ ১২ বছর ক্ষমতায় থাকার পর প্রধানমন্ত্রীর পদ হারাচ্ছেন নেতানিয়াহু। সেক্ষেত্রে ইসরায়েলের পররাষ্ট্রনীতিতেও পরিবর্তন আসতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh