Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

ফিলিস্তিনিদের পক্ষে বিবৃতি দিলো ভারতীয় বুদ্ধিজীবীরা

Gaza’s rockets part of resistance says group of writers and artistes
সংগৃহীত

ফিলিস্তিনিদের ওপর নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। কারও কোনও কথায় কান দিচ্ছে না তারা। প্রতিদিনই যেন নতুন উদ্যমে হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের এমন নির্বিচার হামলার প্রতিবাদের বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হচ্ছে।

প্রতিবাদ জানাচ্ছে রাজনীতিক থেকে শুরু করে সেলিব্রেটিরাও। এবার ফিলিস্তিনিদের সমর্থনে এগিয়ে আসলো ভারতীয় বুদ্ধিজীবীরা। তারা ইসরায়েলের বিরুদ্ধে ইসরায়েলের বিরুদ্ধে গাজার পদক্ষেপের সমর্থন করেছে। এটাকে ফিলিস্তিনিদের ‘প্রতিরোধের’ অংশ বলে মন্তব্য করেছেন তারা।

ফিলিস্তিনিদের পক্ষে বিবৃতি দিয়ে এই সমর্থন দেন ভারতীয় বুদ্ধিজীবীরা। দ্য হিন্দু জানিয়েছে, বিবৃতি দেয়া বুদ্ধিজীবীরা হলেন- অরুন্ধতী রায়, নয়নতারা সাহাগল, অভিনেতা রত্না পাঠক শাহ, নাসিরউদ্দিন শাহ, ঔপন্যাসিক গীতা হরিহরণ এবং অর্থনীতিবিদ প্রভাত পটনায়েক।

বিবৃতিতে ভারতীয় বুদ্ধিজীবীরা বলেন, ইসরায়েলে গাজা থেকে রকেট নিক্ষেপ করা হয়। দখলদারিত্বের প্রতিরোধের অংশ হিসেবে এসব রকেট নিক্ষেপ হয়। এটা আন্তর্জাতিক আইনের দ্বারা সমর্থিত। এই হামলা ইসরায়েলে বর্বর কোনও ঘটনা ঘটায়নি, যেমনটি ফিলিস্তিনে হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৯ দিন ধরে হামলায় কমপক্ষে ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ৬১ জন শিশু ও ৩৬ নারী রয়েছে। আর আহত হয়েছে ১৪০০ জন।

এদিকে গাজা থেকে ফিলিস্তিনিদের ছোঁড়া রকেট হামলায় ১০ ইসরায়েলিও নিহত হয়েছে। আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা এবং শেখ জাররাহ থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদকে কেন্দ্র করে সাম্প্রতিক এই উত্তেজনা দেখা দেয়।

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

RTV Drama
RTVPLUS