Mir cement
logo
  • ঢাকা রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮

গাজায় শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত মালয়েশিয়া

Malaysia ready to send peacekeepers to Gaza
সংগৃহীত

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন, যদি জাতিসংঘ অনুরোধ জানায় তাহলে গাজায় শান্তিরক্ষী পাঠাতে প্রস্তুত আছে তার দেশ। মালয়েশিয়ার সিনিয়র এই মন্ত্রী বলেন, যেহেতু এখানে আন্তর্জাতিক আইনের বিষয় আছে তাই মধ্যপ্রাচ্যে শান্তিরক্ষী টিম পাঠানোর ব্যাপারে মালয়েশিয়া কোনও সিদ্ধান্ত নিতে পারে না। খবর ফ্রি মালয়েশিয়া টুডে’র।

ইয়াকুব বলেন, এটার সিদ্ধান্ত নেবে জাতিসংঘ। আমরা নিজেরা সেনাবাহিনী পাঠাতে পারবো না। এর আগে জাতিসংঘের মাধ্যমে বিভিন্ন দেশে শান্তিরক্ষী টিম পাঠিয়েছে। এর মধ্যে রয়েছে লেবানন, ফিলিপিন্স, সুদান, সিয়েরা লিওন এবং কঙ্গো। গতকাল মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ব্রুনেই ইসরায়েল এবং হামাসের প্রতি যুদ্ধবিরতি এবং উত্তেজনা কমানোর আহ্বান জানিয়েছে।

এই তিন দেশের নেতারা যৌথ বিবৃতিতে যুদ্ধবিরতি মনিটর করতে একটি অন্তর্বর্তী আন্তর্জাতিক টিম পাঠাতে আহ্বান জানিয়েছে। এছাড়া গাজা সংকট নিয়ে দ্রুত ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতিও আহ্বান জানিয়েছে তারা। এদিকে এই সহিংসতা বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ দ্রুত একমত হতে ব্যর্থ হওয়ায় পুত্রজায়া হতাশা প্রকাশ করেছে।

গাজা ও অধিকৃত পশ্চিম তীরে এক সপ্তাহের বেশি সময় ধরে বিমান হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। তাদের নির্বিচার হামলায় ফিলিস্তিনে এ পর্যন্ত অন্তত ২০৯ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে অন্তত ৫৮ জন শিশু ও ৩৬ জন নারী রয়েছে।

আরটিভি’র সর্বশেষ নিউজ পেতে ফেসবুক পেইজে লাইক দিয়ে সঙ্গে থাকুন...

https://www.facebook.com/rtvnews247

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS