• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গাজায় হা'মলা চালিয়ে যেতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উ'সকানি

আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ মে ২০২১, ২২:০০
গাজায় হামলা চালিয়ে যেতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উসকানি
ব্লিনকেন ।। ফাইল ছবি

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বর্বরতার নিন্দা ও যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান সম্বলিত যৌথ বিবৃতি প্রকাশে আবারও বাধা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এ ধরণের একটি বিবৃতি প্রকাশের উদ্যোগ নিলে আমেরিকার ভেটোর কারণে তা সম্ভব হয়নি। এ নিয়ে গেল কয়েকদিনে তিনবার এ সংক্রান্ত প্রস্তাবে ভেটো দিলো আমেরিকা।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন আজ সোমবার আবারও হামলা অব্যাহত রাখতে ইসরাইলকে উসকানি দিয়েছেন।

তিনি বলেন, ফিলিস্তিনের হামলা থেকে বাঁচতে ‌ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে। ডেনমার্কের কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্যের পুনরাবৃত্তি করেন তিনি। একইসঙ্গে ইসরাইলে রকেট নিক্ষেপ বন্ধে গাজার ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বেসামরিক নাগরিক ও শিশুদের সুরক্ষায় উভয়পক্ষকে সংযত হওয়ার আহ্বান জানান। মার্কিন এই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ক্রমবর্ধমান সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। গাজায় ইসরাইলি গণহত্যার নিন্দা না জানিয়ে তিনি আগ্রাসী শক্তির প্রতিই সমর্থন জানান।

ফিলিস্তিনের নারী-শিশুসহ সব শ্রেণীর মানুষের ওপর ইসরাইলি বোমাবর্ষণ আজও অব্যাহত রয়েছে। এ পর্যন্ত বেশ কয়েকটি বহুতল আবাসিক ভবনও গুড়িয়ে দেওয়া হয়েছে।

কেবল গাজাতেই এখন পর্যন্ত ৫৮ শিশুসহ অন্তত ২০০ জন নিহত হয়েছেন। জবাবে তেল আবিবে রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের হামাসসহ প্রতিরোধ সংগঠনগুলো। এটাকে আত্মরক্ষা না বলে ইসরাইলের হামলাকে আত্মরক্ষামূলক হিসেবে দাবি করে যাচ্ছে আমেরিকা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
ফুটবল খেলা নিয়ে প্রতিপক্ষের হামলা, যুবক নিহত
গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে আমেরিকা
X
Fresh