Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ মে ২০২১, ২২:৫৩
আপডেট : ১৪ মে ২০২১, ২৩:০০

ইসরায়েল বাড়াবাড়ি করলে তুরস্ক বসে থাকবে না: এরদোগান

ইসরায়েল বাড়াবাড়ি করলে তুরস্ক বসে থাকবে না: এরদোগান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বিমান হামলার ঘটনায় আমি দুঃখ ভারাক্রান্ত ও ক্ষুব্ধ। ইসরায়েল বেশি বাড়াবাড়ি করলে তুরস্ক চুপ করে বসে থাকবে না। আমি ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের চলমান সংঘাত অবসানে শান্তিপূর্ণ সমাধানের উদ্যোগ নিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আহ্বান জানাই।

শুক্রবার এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ফিলিস্তিনিদের প্রতি সন্ত্রাসী রাষ্ট্র ইসরায়েলের নির্মমতায় আমরা দুঃখ ভারাক্রান্ত ও ক্ষুব্ধ। জেরুজালেমসহ ফিলিস্তিনি শহরগুলোতে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়ানোটা সবার মানবিক দায়িত্ব। যারা এখনও নীরব আছেন কিংবা প্রকাশ্যে ইসরায়েলের বর্বরতাকে সমর্থন করছেন; তাদেরও একদিন একই পরিণতি ভোগ করতে হবে। জেরুজালেমে শান্তি নিশ্চিত করা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নৈতিক দায়িত্ব।

এছাড়াও তুরস্কের প্রেসিডেন্ট গাজা উপত্যকায় ইসরায়েলি ধ্বংসযজ্ঞের অবসানে ব্যাপক কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করেছেন। গত ৯ মে থেকে এখন পর্যন্ত ইসরায়েলি সামরিক বাহিনীর সহিংসতায় প্রাণ গেছে ১১৯ ফিলিস্তিনির। নিহতদের মধ্যে ৩১ শিশু ও ১৯ নারী রয়েছেন।

অপরদিকে, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সেইভ দ্য চিলড্রেন জানিয়েছে, শুক্রবার ইসরায়েলি বিমান হামলায় গাজায় অন্তত ৩১টি শিক্ষা-প্রতিষ্ঠান এবং একটি স্বাস্থ্যসেবা কেন্দ্র ধ্বংস হয়ে গেছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অন্তত ২৪ হাজার শিশু পড়াশোনা করতো।

গতকাল বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের চলমান উত্তেজনা নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলোচনা করেন। শুক্রবারও গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী গোলাবারুদ ও বিমান হামলা অব্যাহত রেখেছে। সূত্র: আনাদোলু, আল-জাজিরা।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS