• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ ফিলিস্তিনে এই হামলা কেন, পেছনের ঘটনায় কী ছিল?

আরটিভি নিউজ

  ১৪ মে ২০২১, ১২:২৬
ফাইল ছবি

গত কয়েকদিনে ফিলিস্তিনে বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ফিলিস্তিন প্রতিরোধ সংগ্রামীরাও পাল্টা রকেট হামলা করে তার জবাব দিচ্ছে। কিন্তু হঠাৎ করে কেন এই উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হলো? কোভিড প্যানডেমিকের মধ্যে নতুন করে এই লড়াই-সহিংসতা বাঁধলো কেন? এ বিষয়ে বিবিসির মধ্যপ্রাচ্য সংবাদদাতা জেরেমি বোওয়েন তার বিশ্লেষণে বলছেন, দশকের পর দশক ধরে দুই পক্ষের মধ্যে বিরোধর মূলে যেসব কারণ রয়েছে, সেগুলোর কোনো সমাধান এতদিনেও হয়নি বলেই আজও ঘুরে ফিরে এই সংঘাত বাঁধে।

তিনি বলেন, এবারের সংঘাতের কেন্দ্রে রয়েছে জেরুসালেম। রোজার সময় পুলিশের বাড়াবাড়ি এবং আদালতের মাধ্যমে কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে উৎখাতের বিতর্কিত সিদ্ধান্তে নিয়েই শুরু হয় নতুন দফার এই বিরোধ। পূর্ব জেরুসালেমের আরব অধ্যুষিত এলাকা শেখ জারাহ থেকে চারটি ফিলিস্তিনি পরিবারকে বাড়িছাড়া করার এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে গত কয়েক সপ্তাহ ফিলিস্তিনিদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়তে শুরু করে।

শেখ জারায় যে জমির ওপর ঐ চারটি ফিলিস্তিনি পরিবার গত প্রায় ৭০ বছর ধরে বসবাস করছে, হঠাৎ তার মালিকানা দাবি করে কয়েকজন কট্টরপন্থী ইহুদি। জেরুসালেম নগর কর্তৃপক্ষ এবং শহরের একটি নিম্ন আদালত সেই দাবি মেনেও নেয়। বহুদিন ধরেই ফিলিস্তিনিদের মধ্যে সন্দেহ দানা বেঁধেছে যে ইসারায়েলি দক্ষিণপন্থীরা জেরুসালেম থেকে ছলেবলে তাদের উৎখাত করতে বদ্ধপরিকর এবং শেখ জারাহ থেকে ঐ চারটি পরিবারকে বাড়িছাড়া করার সিদ্ধান্ত সেই ছকেরই অংশ।

শেখ জারাহ এবং জেরুসালেমের পুরনো এলাকার বিভিন্ন জায়গায় গত কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনি কিশোর তরুণদের সাথে লেহাবা এবং আরও কিছু কট্টর ইহুদি সংগঠনের সদস্যদের সাথে বিচ্ছিন্নভাবে হাতাহাতি, গালিগালাজ বিনিময় চলছিল। এরইমধ্যে রোজার শুরুতে পুলিশ জেরুসালেমে ফিলিস্তিনিদের ওপর কিছু বিধিনিষেধ বসালে পরিস্থিতির আরো ঘোলাটে হয়ে ওঠে। যেমন, বহুদিন ধরেই রোজার সময় পুরনো শহরের দামেস্ক গেটের চত্বরে সন্ধ্যায় জমা হয়ে ইফতার করে অনেক ফিলিস্তিনি। এবার ইসরায়েলি পুলিশ তা নিষিদ্ধ করে, যা নিয়ে ক্ষোভ তৈরি হয়। সেই সাথে যোগ হয় কট্টর ইহুদিদের ‘জেরুসালেম দিবস’ কুচকাওয়াজ নিয়ে উত্তেজনা।

১৯৬৭ সালে আরবদের সাথে যুদ্ধে পূর্ব জেরুসালেম দখলের ঘটনাকে ইসরায়েলি দক্ষিণপন্থীরা প্রতিবছর উদযাপন করে। প্রতিবছর ১০ই মে এই উপলক্ষে কয়েক হাজার ইহুদি পূরব জেরুসালেমের ফিলিস্তিনি এলাকার ভেতরে দিয়ে মিছিল করে। এ বছর ঘটনাক্রমে দিনটি পড়েছে রোজার ভেতর। ফিলিস্তিনিরা চেয়েছিল এবার যেন ঐ মিছিলের রুট বদলানো হয়। কিন্তু ইসরায়েলি পুলিশ বা নগর কর্তৃপক্ষ তাতে কান দেয়নি যা নিয়ে ফিলিস্তিনিরা ক্ষুব্ধ ছিল। তবে সোমবার শেষ মুহূর্তের এক সিদ্ধান্তে মিছিলটি ফিলিস্তিনি এলাকায় যেতে দেওয়া হয়নি।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশি অভিযান, তারপর সেই রাতেই ইসরায়েলকে লক্ষ্য গাজা থেকে রকেট ছোঁড়া এবং গাজায় ইসরায়েলি বিমান হামলার পর সংঘাত যে বিপজ্জনক চেহারা নিয়েছে, তা ২০১৮ সালের পর দেখা যায়নি। সাংবাদিক হরিন্দর মিশ্র জানান, কয়েক বছর ধরে শান্তি আলোচনায় পুরোপুরি স্থবিরতা এবং কোভিড প্যানডেমিকের কারণে বহু মানুষ যে অর্থনৈতিক চাপে পড়েছেন সেটিও বহু মানুষের মধ্যে ক্ষোভ এবং হতাশা তৈরি করেছে যেটি, তার মতে, সংঘাতের ঝুঁকি বাড়িয়েছে।

গত দুই বছর ধরে ইসরায়েলে একের পর এক নির্বাচনে কোনও দলই একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। গত নির্বাচনের পরও নেতানিয়াহু শরীক জোগাড় করে সরকার গঠন করতে ব্যর্থ হলে প্রেসিডেন্ট বিরোধী ইয়েস আডিট দলের নেতা ইয়ার লাপিডকে সরকার গঠনের সুযোগ দেন। হরিন্দর মিশ্র বলেন, সরকার গড়তে হলে আরব দলগুলোর সমর্থন দরকার লাপিডের। সেই চেষ্টা তিনি করছিলেন। এখন জেরুসালেমের ঘটনাপ্রবাহ, ফিলিস্তিনি পরিবার উচ্ছেদের ঘটনায় আরব দলগুলো তো আর কথা বলতে চাইছে না।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
ইসরায়েলি হামলায় আরও ৭৯ ফিলিস্তিনি নিহত
X
Fresh