Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২১, ১৬:৪৫
আপডেট : ১২ মে ২০২১, ১৭:০২

ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার থেকে ১৭ বছরেই রাণী!

From influencer to would-be Queen of Italy
সংগৃহীত

ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার থেকে রাতারাতি রাজ সিংহাসনের উত্তরাধিকার হয়ে গেছেন ১৭ বছরের এক কিশোরী। তিনি এখন ইতালির পরবর্তী রাণী হবেন। যদিও দেশটিতে এখন আর রাজতন্ত্র নেই।

ভিট্টোরিয়া ক্রিস্টিনা কিয়ারা অ্যাডেলেইড মারিয়াকে রাজ সিংহাসনের উত্তরাধিকার করেন তার দাদা ইতালির সবশেষ রাজার ছেলে ভিট্টোরিও এমানুয়েল দি সাভৌয়া।

আনুষ্ঠানিক এক ডিক্রিতে বলা হয়েছে, ‘ডিউক অব স্যাভোয়, প্রিন্স অব নেপলস এবং ঈশ্বরের কৃপায় রয়েল হাউজ অব স্যাভোয়ের প্রধান হিসেবে সরাসরি উত্তরাধিকার’ হিসেবে পুরুষকে মনোনীত করার প্রথা বাতিল করা হলো। এই প্রথা অনুযায়ী পরিবারের বড় ছেলে সিংহাসনের উত্তরাধিকার হবেন।

নিউইয়র্ক টাইমসকে দেয়া সাক্ষাৎকারের ভিট্টোরিয়া বলেন, আমাকে দেয়া দাদার এটা সবচেয়ে ভালো উপহার এটি। ইতালি তাকে রাণী হিসেবে বা পরিবারের প্রধান হিসেবে মেনে নিতে প্রস্তুত কিনা এমন প্রশ্নের জবাবে প্যারিস ভিত্তিক এই কিশোরী বলেন, ইতালি আসলেই প্রগতিশীল নয়, কিন্তু তারা এটা মেনে নেবে।

এদিকে ভিট্টোরিয়াকে উত্তরাধিকার করায় তার চাচাতো ভাই প্রিন্স আইমোনে দি সাভৌয়া আয়োস্তা এর প্রতিবাদ করেছে। তিনি এটাকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছেন। কেননা যদি এই নিয়ম পরিবর্তন করা না হতো তাহলে তারপর তার দুই ছেলে প্রিন্স উমবেরতো (১২) ও প্রিন্স আমেদেও মিশেলে (১০) রাজ সিংহাসনের উত্তরাধিকার হতো। কারণ ভিট্টোরিয়ার কোনও ভাই নেই। তার আরেকটা বোন আছে।

ভিট্টোরিয়ার পরিবার গত ৫০ বছর ধরে নির্বাসনে বাস করছে। ১৯৪৬ সালে ইতালি প্রজাতন্ত্র হওয়ার আগে দেশটির সবশেষ রাজা উমবের্তো দ্বিতীয়কে ক্ষমতাচ্যুত করলে ভিট্টোরিয়ার পরিবার দেশ ছাড়া হয়। তবে ২০০২ সালে তার ইতালিতে আসার অনুমতি পেয়েছিল।

নিজের জীবনযাত্রা এবং ফ্যাশনের কারণে ইনস্টাগ্রামে ভিট্টোরিয়ার ৩৫ হাজার ৪০০ অনুসারী রয়েছে। প্যারিসের ইকোল ডায়গোনালে পড়াশোনা করা ভিট্টোরিয়া শিল্প এবং ফ্যাশনের প্রতি আগ্রহ রয়েছে। শিক্ষায় পরিবর্তন আনতেও এর সরব ভূমিকায় দেখা গেছে এই কিশোরীকে।

নিজের অবসর সময়ে সুইজারল্যান্ডের জেনেভা ভ্রমণ করেন ভিট্টোরিয়া। এখানেই ২০০৩ সালে জন্মগ্রহণ করেছিলেন তিনি। মন্টে কার্লোতেও ভ্রমণে যান ভিট্টোরিয়া। কারণ এখানেই তার বাবা এমানুয়েল ফিলিবেরতো বসবাস করেন।

RTV Drama
RTVPLUS