Mir cement
logo
  • ঢাকা রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮

এবার জড়িয়ে ধরে আড্ডায় মেতে উঠতে পারবেন ব্রিটিশরা

UK set for hugs, indoor dining as COVID curbs further relaxed
সংগৃহীত ছবি

টিকাকরণ আর স্বাস্থ্যবিধির যথাযথ প্রয়োগে করোনা জয়ের পথে যুক্তরাজ্য। আর তাই ধাপে ধাপে স্বাস্থ্যবিধি শিথিল করছে দেশটি।

প্রথম দুই ধাপে দোকানপাট খুলে দেয়া, সীমিত পরিসরে আত্মীয়-স্বজনের সঙ্গে মিলিত হওয়ার অনুমতি দেয় দেশটির সরকার। এবার তৃতীয় ধাপে সামাজিক দূরত্ব ঘুচিয়ে একে অপরের সঙ্গে সাক্ষাৎ, আবদ্ধ স্থানে একসঙ্গে খাওয়াদাওয়া ও একে অন্যকে জড়িয়ে ধরতে পারবেন ব্রিটিশরা।

জানা গেছে, আগামী সোমবার (১৭ মে) থেকে সামাজিক দূরত্ব ঘুচিয়ে একে অপরের সঙ্গে সাক্ষাৎ, আবদ্ধ স্থানে একসঙ্গে খাওয়াদাওয়া ও একে অন্যকে জড়িয়ে ধরতে পারবেন ব্রিটিশরা।

একই দিন তথা আগামী সোমবার যুক্তরাজ্য থেকে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হবে বলেও জানিয়েছে সরকার। তবে মহামারির এ পর্যায়ে করোনাভাইরাসের কারণে ঝুঁকিপূর্ণ বিবেচিত দেশগুলোর ওপর কঠোর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এর আগে প্রথম ধাপে এপ্রিলে লকডাউন তুলে বিভিন্ন দোকানপাট খুলে দেয়া হয়। উন্মুক্ত পরিবেশে ছোট ছোট দলে একসঙ্গে খাওয়াদাওয়ারও অনুমতি দেয়া হয় সে সময়।

দ্বিতীয় ধাপে স্বাস্থ্যবিধি মেনে পাব, ক্যাফে ও রেস্তোরাঁর ভেতরে খাওয়াদাওয়ার অনুমতি দেয়া হয়। আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবদের মাসে একবার সর্বোচ্চ ছয়জন করে আবদ্ধ জায়গায় দেখা করার অনুমতি দেয়া হয়।

তৃতীয় ধাপে এক বছরের বেশি সময় পর পরস্পরকে জড়িয়ে ধরার সুযোগ পেতে যাচ্ছেন ব্রিটিশরা।

স্বাস্থ্য নিরাপত্তা পরীক্ষা করে সিনেমা হল, থিয়েটারের মতো বড় আবদ্ধ বিনোদনকেন্দ্রগুলোও খুলে দেয়া হতে পারে এবার। অতিথি নেয়ার অনুমতি পেতে পারে আবাসিক হোটেলগুলো।

গত জানুয়ারিতে মহামারির দ্বিতীয় ধাক্কায় করোনায় সর্বোচ্চ প্রাণহানি ও সংক্রমণের রেকর্ড হয় যুক্তরাজ্যে। তবে বর্তমানে টিকা কর্মসূচি জোরদার হওয়ার সঙ্গে পাল্লা দিয়ে কমেছে সংক্রমণ। কমেছে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ও মৃত্যু। সূত্র : আল জাজিরা

টিএস/পি

RTV Drama
RTVPLUS