Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

লাল-সাদা মোজা পরায় এক নারীকে ৭৭ হাজার টাকা জরিমানা

Woman is fined £650 for wearing red and white socks: Pedestrian punished in Belarus because her footwear matched colours of banned opposition flag
প্রতীকী ছবি

লাল-সাদা রঙের মোজা পরায় এক নারীকে ৬৫০ পাউন্ড বা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ঘটনা বেলারুশের। আর জরিমানার কারণ হলো, লাল-সাদা দেশটিতে নিষিদ্ধ একটি পতাকার রঙের সঙ্গে মিলে যায়!

ওই নারী পথচারীকে বেলারুশের রাজধানী মিনস্ক থেকে মুখোশধারী চার ব্যক্তি ধরে নিয়ে যায়। ঘটনার সময় ওই নারী ড্রাইভিং শিখতে যাচ্ছিলেন বলে জানা গেছে।

আরও পড়ুন... দুধ খাওয়াতে খাওয়াতে মায়ের মৃত্যু, দমবন্ধ হয়ে মেয়েও শেষ

জরিমানার শিকার ওই নারীর নাম নাটালিয়া সিভতসোভা-সেদুশকিনা। তিনি জানান, তার পরিহিত মোজার রঙ নিষিদ্ধঘোষিত পতাকার রঙের সঙ্গে মিলে যাওয়ায় তাকে গ্রেফতার করা হয়।

এ ছাড়াও তার বিরুদ্ধে জয়সূচক ‘ভি’ চিহ্ন দেখানোর অভিযোগও আনা হয়েছে। ওই নারী ভি চিহ্ন দেখানোর পর তার পাশ কাটিয়ে যাওয়া অনেককেই তাকে স্যালুট দিতে দেখা গেছে।

১৯৯১ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত এবং বিংশ শতাব্দীর বেশ কিছু সময়জুড়ে লাল-সাদা রঙের ডোরাকাটা পতাকাটি ছিল বেলারুশিয়ান গণতান্ত্রিক প্রজাতন্ত্রের অধীনে বেলারুশের জাতীয় পতাকা এবং বেলারুশিয়ান জাতীয়তাবাদীদের পতাকা।

পরবর্তীতে সোভিয়েত কম্যুনিস্টরা লাল এবং সবুজ রঙের পতাকা দিয়ে আগের পতাকা বদলে ফেলে। সেই পতাকায় একটি হাতুড়ি এবং কাস্তে প্রতীকও স্থাপন করা হয়। এরপর আগের পতাকাটিকে নিষিদ্ধ ঘোষণা করে কম্যুনিস্টরা। সূত্র : ডেইলি মেইল

টিএস

RTV Drama
RTVPLUS