Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

নিয়ন্ত্রণ হারানো চীনা রকেটকে ট্র্যাক করছে যুক্তরাষ্ট্র

US tracking out-of-control Chinese rocket set to re-enter Earth's atmosphere
সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা চীনের নিয়ন্ত্রণ হারানো লং মার্চ ৫বি-রকেটকে ট্র্যাক করছে। এই রকেটের ১০০ ফুট একটি অংশ এ সপ্তাহে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে। তবে এটা কোথায় পড়বে তা জানা যায়নি। তাই বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে।

সিএনএন জানিয়েছে, আগামী ৮ মে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে চীনা রকেটের এই অংশটি। তারা বলছে, এর ধ্বংসাবশেষ কোথায় পড়বে তা নিয়ে আতঙ্কের মধ্যে মার্কিন স্পেস কমান্ড এই রকেটের গতিপথ ট্র্যাক করছে।

পেন্টাগনের মার্কিন স্পেস কমান্ড এক বিবৃতিতে জানিয়েছে, আমরা চীনের লং মার্চ ৫বি রকেটের ব্যাপারে অবগত আছি এবং এটা অবস্থান ট্র্যাক করা করছি। তবে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের কয়েক ঘণ্টা আগ পর্যন্ত এটা বলা সম্ভব হবে না যে ঠিক কোন অংশ দিয়ে এট পৃথিবীতে প্রবেশ করবে। ৮ মে এটা পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

বিবৃতিতে আরও বলা হয়, রকেট বডির অবস্থান জানাতে প্রতিদিন আপডেট দেবে ১৮তম স্পেস কন্ট্রোল স্কোয়াড্রন। এই আপডেট স্পেস-ট্রাক ডট অর্গে পাওয়া যাবে। ইউএসস্পেসকম এ সংক্রান্ত বাড়তি তথ্য সরবরাহ করবে।

প্রায় ১০০ ফুটের এই বস্তুটির ওজন ২১ টন। এটা প্রতি ৯০ মিনিটে পৃথিবী প্রদিক্ষণ করছে। এদিকে এটা পৃথিবীর কোথায় আছড়ে পড়বে তা জানা না গেলেও এই অংশটি কোনও মহাসাগর বা নির্জন এলাকায় আছড়ে পড়তে পারে বলে মনে করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোফিজিক্স সেন্টারের একজন অ্যাস্ট্রোফিজিসিস্ট জনাথন ম্যাকডোয়েল।

RTV Drama
RTVPLUS