logo
  • ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭

রক্তদানে চীনের রেকর্ড

রক্তদানে রেকর্ড করলো চীন। ২০১৬ সালে দেশটির ১৪ মিলিয়ন মানুষ রক্তদান করেছে। যা দেশটির জন্য রেকর্ড। গেলো বছরে দেশটির ১ কোটি ৪০ লাখ লোক রক্ত দিয়েছে, যা এর আগের বছরের চেয়ে ৬.১ শতাংশ বেশি। এমন তথ্য দিলো দেশটির স্বাস্থ্য বিষয়ক সংস্থা।

রক্ত নিরাপত্তা বিষয়ক এক প্রতিবেদনে বলা হয়, গেলো বছরের শেষ নাগাদ চীনের ১ হাজার ২শ’ ৬২টি রক্তদান কেন্দ্র ও ১ হাজার ৫শ’ ৮৪টি ভ্রাম্যমাণ রক্ত সংগ্রহকারী গাড়ি ছিল। চীনের ন্যাশনাল হেলথ অ্যান্ড ফ্যামিলি প্ল্যানিং কমিশন এ কথা জানায়।

ইংরেজ চিকিৎসক ডা. উইলিয়াম হার্ভে ১৬১৬ সালে গবেষণার মাধ্যমে প্রমাণ করেন যে মানবদেহের আভ্যন্তরে রক্ত প্রবাহিত হয়। এর অনেক পরে ডা. জেমস ব্লান্ডেল নামে একজন ইংরেজ ধাত্রীবিদ্যাবিশারদ ১৮১৮ সালে রক্ত পরিসঞ্চালনের জন্য একটি যন্ত্র আবিষ্কার করেন যা দিয়ে সর্বপ্রথম সফলভাবে একজন সুস্থ মানুষের দেহ থেকে আরেকজন মৃত্যুপথযাত্রী মানুষের দেহে রক্ত পরিসঞ্চালন করে তাকে বাঁচিয়ে তোলা হয়।

এভাবেই মানুষের শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়ার শুরু এবং এরপর থেকেই মানুষের দেহে রক্ত পরিসঞ্চালনের মাধ্যমে অসংখ্য অসংখ্য মানুষকে মৃত্যুর পথ থেকে ফিরিয়ে সুস্থ করা হয়ে আসছে।

এপি/এসএস

RTV Drama
RTVPLUS