Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

ভারতে প্রথমবার ৮ সিংহের করোনা শনাক্ত

8 lions in hyderabad zoo test positive for covid-19
সংগৃহীত

ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত দুইদিন সংক্রমণের হার কিছুটা কমলেও সার্বিক চিত্র অত্যন্ত ভীতিকর। তবে এবার ভারতে মানুষ ছাড়িয়ে পশুর শরীরেও ধরা পড়েছে করোনা। দেশটির তেলেঙ্গানা রাজ্যের হায়দরাবাদের চিড়িয়াখানায় একসঙ্গে ৮টি সিংহ করোনায় আক্রান্ত হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, হায়দরাবাদের ‘ন‌েহরু জুলজিক্যাল পার্ক’-এর ওই সিংহগুলোর নমুনা পরীক্ষা করা হয়। পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি বা সিসিএমবি’ গত ২৯ এপ্রিল জানায়, ওই সিংহগুলো কোভিড পজিটিভ।

যদিও চিড়িয়াখানার কিউরেটর ও প্রধান ডা. সিদ্ধানন্দ কুক্রেতি এই বিষয়টি অস্বীকার করেছেন। তিনি বলেছেন, সিংহগুলোর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট এখনও আসেনি। তবে মৌখিকভাবে তাদের কিছু জানানো হয়েছে কিনা সে প্রসঙ্গে তিনি কিছু জানাননি।

চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, গত ২৪ এপ্রিল বেশ কয়েকটি সিংহের মধ্যে ক্ষুধা মন্দা, নাক দিয়ে পানি পড়া বা কাশির মতো লক্ষণ দেখা দেয়। পরে ১২টি সিংহের মধ্যে ৮টির মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে কর্তৃপক্ষকে দ্রুত খবর দেন কর্মীরা। ওই ৮টি সিংহের মধ্যে ৪টি পুরুষ ও ৪টি সিংহী।

উল্লেখ্য, পশুপাখিদের মধ্যে করোনার সংক্রমণ খুব একটা দেখা যায়নি। তবে গত বছরের এপ্রিলে নিউইয়র্কে আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা জানা গিয়েছিল। সম্প্রতি হংকংয়ে কুকুর-বিড়ালদের মধ্যেও করোনা আক্রান্ত হওয়ার ঘটনা শোনা গেছে।

RTV Drama
RTVPLUS