Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮

ফ্রান্সে লক্ষ কোটি টাকা ঢেলে যুদ্ধবিমান কিনছে মিশর

Egypt to buy Rafale fighter jets worth $4.5bn from France
সংগৃহীত ছবি

এবার শত শত কোটি টাকা খরচ করে ফ্রান্সের কাছ থেকে ৩০টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান কিনতে চুক্তি করলো মিশর।

মিশরের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার (৪ মে) এক বিবৃতিতে একথা জানিয়েছে। বিবৃতিতে এসব যুদ্ধবিমানের দাম উল্লেখ না করা হলেও অনুসন্ধানমূলক ওয়েবসাইট ‘ডিসক্লোজ’ সোমবার (৩ মে) এই চুক্তির আর্থিক মূল্য ৩৭৫ কোটি ইউরো বা ৪৫০ কোটি ডলার বলে জানিয়েছিল।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গত ডিসেম্বরে বলেছিলেন, তিনি মিশরের কাছে এই যুদ্ধবিমান বিক্রির বিষয়টিকে দেশটির মানবাধিকার পরিস্থিতির সঙ্গে সম্পর্কযুক্ত করতে চান না।

কারণ তাতে উত্তর আফ্রিকা অঞ্চলে সন্ত্রাসবিরোধী যুদ্ধ দুর্বল হয়ে পড়তে পারে। ম্যাখোঁর ওই মন্তব্যে আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার ঝড় উঠেছিল।

মানবাধিকার সংগঠনগুলো বলছে, মিশরে একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করেছেন প্রেসিডেন্ট সিসি এবং তিনি বিরোধী পক্ষগুলোকে কঠোর হাতে দমন করে যাচ্ছেন। আর এ বিষয়টি না দেখার ভান করছে মিশরের প্রধান সমরাস্ত্র সরবরাহকারী দেশ ফ্রান্স।

মিশরের প্রতিরক্ষা মন্ত্রণালয় চুক্তির আর্থিক মূল্য না জানালেও একথা বলেছে যে, দেশটি আগামী ১০ বছরে এসব যুদ্ধবিমানের মূল্য প্যারিসকে পরিশোধ করবে।

ডিসক্লোজ জানিয়েছে, এপ্রিল মাসের শেষ নাগাদ মিশরের কাছে ফ্রান্সের রাফায়েল বিমান বিক্রির চুক্তি চূড়ান্ত হয় এবং এতে সই করতে সোমবার একটি মিশরীয় প্রতিনিধিদল প্যারিস সফরে গেছে। সূত্র : আল জাজিরা

টিএস/পি

RTV Drama
RTVPLUS