Mir cement
logo
  • ঢাকা শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮

বন্দী বিনিময় নিয়ে ইরানে প্রকাশিত খবর সত্য নয় : যুক্তরাষ্ট্র

Washington denies Iran state media report saying prisoner swap agreed
বন্দী বিনিময় নিয়ে ইরানে প্রকাশিত খবর সত্য নয় : যুক্তরাষ্ট্রের

ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল রোববার জানায়, গুপ্তচরবৃত্তির অভিযোগে তেহরানে আটক ৪ মার্কিনির সঙ্গে যুক্তরাষ্ট্রে আটক ৪ ইরানি বন্দী বিনিময় হচ্ছে। সেইসঙ্গে আমেরিকায় আটকে পড়া ইরানের বিপুল পরিমাণ অর্থ থেকে ৭০০ কোটি ডলার অর্থ ছেড়ে দিতে ওয়াশিংটন রাজি হয়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র অস্বীকৃতি জানিয়ে বলেছে, এমন কোনো কিছুই হচ্ছে না।

ইরানি কর্তৃপক্ষের বরাতেক প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, ব্রিটেন যদি ইরানের সামরিক সরঞ্জামের ঋণ পরিশোধ করে তবে ব্রিটিশ-ইরানিয়ান নাগরিক নাজানিন জাঘারি-র‌্যাটক্লিফকেও ছেড়ে দেয়া হবে। তবে ব্রিটিশ পররাষ্ট্র অফিসের এক কর্মকর্তা এই প্রতিবেদন অস্বীকার করেছেন।

এদিকে ইরান ও আমেরিকার মধ্যে বন্দী বিনিময়ের ব্যাপারে সমঝোতা হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমে যে খবর বেরিয়েছে তা নিশ্চিত করেননি জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি।

মাজিদ তাখতে রাভাঞ্চি সাংবাদিকদের বলেন, এ খবরে সত্যতা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। আমেরিকার সঙ্গে বন্দী বিনিময়ের জন্য ইরান সব সময় নিজের প্রস্তুতি ঘোষণা করে এসেছে। তবে এই মুহূর্তে এ ব্যাপারে নতুন করে কোনো সমঝোতা হয়নি।

ইসলামি প্রজাতন্ত্র ইরান বহুবার বন্দী বিনিময়ের আগ্রহ প্রকাশ করলেও আমেরিকা নানারকম ভিত্তিহীন অজুহাত দেখিয়ে এ সংক্রান্ত আলোচনা এড়িয়ে গেছে। আমেরিকার কারাগারে আটক ইরানি বন্দীদের মধ্যে এমন অনেকে আটক রয়েছেন, যারা শুধু ইরানের ওপর আরোপিত বেআইনি নিষেধাজ্ঞা অমান্য করার দায়ে আটক হয়েছেন। সূত্র : আরব নিউজ

টিএস/পি

RTV Drama
RTVPLUS