Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

অমিত-মোদীর ওপর দোষ চাপাচ্ছেন পশ্চিমবঙ্গের নেতারা

অমিত-মোদীর ওপর দোষ চাপাচ্ছেন পশ্চিমবঙ্গের নেতারা
সংগৃহীত ছবি

প্রতিবেশি ভারতের বাংলা রাজ্য পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন দল কট্টরপন্থী বিজেপির ফল ভালো না হওয়ায় শীর্ষ নেতাদের দিকে আঙুল তোলা শুরু করেছেন দলীয় নেতাকর্মীদের একাংশ। রাজ্যের এক শীর্ষ নেতার ভাষ্য, ‘সেনাপতি হয়েছিলেন যারা, জিতলে তারা কৃতিত্ব নিতেন। এখন হারের দায়ও নিতে হবে।’

মূলত বিজেপির দুই শীর্ষ নেতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহকে উদ্দেশ্য করেই এই বক্তব্য দিয়েছেন ওই শীর্ষ নেতা। শুরু থেকেই পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের দায়িত্ব রাজ্যের হাত থেকে নিয়ে নেয় কেন্দ্রীয় নেতৃত্ব। এ নিয়ে তখন রাজ্য বিজেপির অনেক নেতা অভিযোগ তুলেছিলেন। তারা বলেছিলেন, আমরা জিতলে রাজ্যের সংগঠনেই জিতব। আর যদি হারি তার জন্য দায়ী থাকবে কেন্দ্রীয় নেতারা।

স্থানীয় সময় রোববার (২ মে) ভোট গণনার দিন সকালে বিপুল ব্যবধানে তৃণমূলের জয়ের আভাস মেলার পরই সেই নেতারা আরও স্পষ্ট করে একই অভিযোগ তুলছেন। নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্য বিজেপির এক শীর্ষ নেতা বলেন, জেলায় জেলায় অন্য রাজ্য থেকে আসা পর্যবেক্ষকরা স্থানীয় নেতৃত্বের প্রতি অবিশ্বাস দেখিয়েছেন।

তিনি আরও বলেন, বাংলার রাজনীতি সম্পর্কে ধারণা না থাকলেও নিজেদের রাজ্যের অভিজ্ঞতা বাংলায় প্রয়োগ করতে চেয়েছেন। বারবার বলেও কাজ হয়নি। যে ফল হতে চলেছে তাতে এটা স্পষ্ট যে, সেটা ঠিক হয়নি।

অনেক জায়গাতেই দলের পুরনো নেতাকর্মীদের ওপর ভরসা না রেখে নবাগতদের অতিরিক্ত গুরুত্ব দেওয়া হয়েছে। রাজ্যে বিজেপির এক ক্ষুব্ধ নেতার কথায়, ‘প্রার্থী ঠিক করার ক্ষেত্রেও রাজ্য নেতাদের কথা অনেক সময়ই শোনা হয়নি। তাতে নিচুস্তরের কর্মীদের মনোবল ভাঙা হয়েছিল। এখন এটা স্পষ্ট হয়ে গেল যে, সমর্থকদের মনোবলও ভেঙে গিয়েছিল।’

যদিও এখনও অতটাও প্রকাশ্যে আসেনি পাল্টাপাল্টি দোষারোপ। কেন্দ্রীয় নেতারা এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

টিএস

RTV Drama
RTVPLUS