Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

লেবু বিক্রেতা দিলেন ৮৫ লাখ টাকার অক্সিজেন

Meet Pyare Khan, man who spent Rs 85 lakh for procuring 400 mt of oxygen for COVID-19 hospitals
সংগৃহীত ছবি

জন্মেছিলেন বস্তিতে। পরিবারও দরিদ্রের কষাঘাতে জর্জরিত। তাই স্টেশনে বসে চার ভাইবোন মিলে বিক্রি করতেন কমলালেবু। মা-ও দিনভর ব্যস্ত থাকতেন উপার্জন করতে। সন্ধ্যায় কাজ থেকে ফেরার পথে ছেলেমেয়েদের স্টেশন থেকে সঙ্গে নিয়ে বাড়ি ফিরতেন।

সেই ৪ ভাইবোনের একজন আজ কোটিপতি। সামান্য কমলালেবু বিক্রেতা থেকে ৪০০ কোটি টাকার সংস্থার মালিক হয়ে উঠেছেন তিনি।

নাম তার পেয়ারে খান। কষ্ট করে বড় হয়ে ওঠা সেই তিনিই এগিয়ে এলেন চলমান করোনা পরিস্থিতিতে অক্সিজেন দান করতে। ইতোমধ্যে ৮৫ লাখ টাকার ৪০০ মেট্রিক টন তরল অক্সিজেন দিয়ে সাহায্য করেছেন তিনি।

জানা গেছে, পেয়ারে খানের জন্ম নাগপুরের তাজবাগের বস্তিতে। ১৯৯৫ সাল থেকেই তিনি নাগপুর রেল স্টেশনের বাইরে কমলালেবুর ঝুড়ি নিযে বসতেন। যাতায়াতের পথে যাত্রীরা তার থেকে কমলালেবু কিনতেন।

১৮ বছর বয়স হলে গাড়ি চালানো শিখে কমলালেবু বিক্রির পাশাপাশি একটি কুরিয়ার সংস্থায় গাড়ি চালানোর কাজ পান। পরে একটি অটো নিয়ে চালাতে শুরু করেন। সঙ্গীতের প্রতি ঝোঁক থাকায় কিবোর্ড বাজাতে শিখেছিলেন। নাগপুর মেলোডি মেকারস নামে একটি ব্যান্ডের সঙ্গে যুক্তও হয়েছিলেন।

এ ভাবেই দিন চলছিল তার। ২০০৪ সালে তিনি ট্রাক কেনার মনস্থির করেন। তখন তার বয়স ২৪ বছর। ব্যাঙ্ক থেকে তিনি ১১ লাখ টাকা ঋণ নিয়ে একটি ট্রাক কেনেন। মাত্র দু’বছরের মধ্যেই ঋণ পরিশোধও করে দেন।

সেই একটি ট্রাক থেকে আজ ১২৫টি ট্রাকের মালিক তিনি। এ ছাড়াও আরও ৩ হাজার ট্রাক ভাড়া নিযে চালান তিনি। অসমি রোড ট্রান্সপোর্ট প্রাইভেট লিমিটেড নামে সংস্থাও খুলে ফেলেছেন পেয়ারে। কিন্তু কোটি কোটি টাকার মালিক হলেও মাটির কাছাকাছি থাকতেই পছন্দ করেন পেয়ারে। তাইতো দেশজুড়ে অক্সিজেন সঙ্কটে ৮৫ লাখ টাকার অক্সিজেন দান করেছেন। সূত্র : আনন্দবাজার

টিএস/পি

RTV Drama
RTVPLUS