• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

২০১১ সালে সুনামি সৃষ্টি হওয়া এলাকার কাছে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ মে ২০২১, ১৩:০২
Magnitude 6.8 earthquake jolts northern Japan
সংগৃহীত

জাপানের উত্তরপূর্বাঞ্চলে শনিবার ৬.৮ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে শক্তিশালী এই ভূমিকম্পের পর কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। জাপান এবং ‍যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। খবর জাপান টাইমসের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, মিয়াগি প্রিফেকচারের ইশিনোমাকির উপকূলে ওই ভূমিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ৪৭ কিলোমিটার। ২০১১ সালের মার্চে এই অঞ্চলের কাছাকাছি এলাকায় ভূমিকম্পের পর ভয়াবহ সুনামি হয়েছিল। তখন ১৮ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

ইউএসজিএস এবং জাপানের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ওই ভূমিকম্পের পর কোনও সুনামি সতর্কতা নেই। ওই ভূমিকম্পের পর পূর্বাঞ্চলীয় উপকূলে শক্তিশালী কম্পন অনুভূত হয়। রাজধানী টোকিওতেও কম্পন অনুভূত হয়।

আওমোরি, ফুকুশিমা এবং ইওয়াতে’র কর্মকর্তারা জানিয়েছে, কোনও হতাহতের ঘটনা ঘটেনি এসব এলাকায়। জাপানের সরকারি সম্প্রচার মাধ্যম এনএইচকে জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

তবে আগামী এক সপ্তাহের মধ্যে শক্তিশালী আফটারশক অনুভূত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে জাপানের আবহাওয়া বিভাগ। তারা আরও জানিয়েছে, এসময় আবহাওয়া খারাপ থাকতে পারে। তাই ভূমিকম্পের পর ভূমিধসের ঘটনা ঘটতে পারে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেয়েকে নিয়ে দেশত্যাগ, জাপানি মায়ের বিরুদ্ধে আদালত অবমাননার শুনানি আজ
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
সামরিক সহযোগিতা বাড়াতে জাপান-যুক্তরাষ্ট্র বৈঠক
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
X
Fresh