logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮

সিরিয়ায় বাসিন্দাদের সরিয়ে নেয়ার সময় হামলা, নিহত ৪৫

সিরিয়ায় সরকার নিয়ন্ত্রিত দুটি অবরুদ্ধ শহর থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে আলেপ্পো’র দিকে যাওয়া গাড়িবহরে চালানো আত্মঘাতী হামলায় নিহত হয়েছে অন্তত ৪৫ জন। এতে নিহতের সংখ্যা আরো বেশি হতে পারে বলে ধারণা করছে বৃটেনভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

অন্যদিকে হোয়াইট হেলমেট নামে পরিচিত উদ্ধারকারী সংস্থাটি বলছে, নিহত হয়েছে অন্তত একশ’। গাড়িবহরের ঠিক সামনেই বিস্ফোরক বোঝাই একটি ভ্যান থেকে চালানো হয় ওই আত্মঘাতী হামলা। হামলার তীব্র নিন্দা জানিয়েছে সিরিয়ার উত্তরাঞ্চলীয় বিদ্রোহীগোষ্ঠী আহরার আল-শাম। এর আগে শুক্রবার থেকে শুরু হয় বাসিন্দাদের অবরুদ্ধ শহর ছাড়ার প্রক্রিয়া।

সম্প্রতি কাতার ও ইরানের মধ্যস্থতায় সিরিয়ার চারটি অবরুদ্ধ শহর থেকে ঘরহারা মানুষদের উদ্ধার করার চুক্তি হয়। এর মধ্যে বিদ্রোহী অধ্যুষিত দুটি এবং সরকারের নিয়ন্ত্রণে থাকা দুটি শহরের ৩০ হাজার মানুষকে উদ্ধার করা হবে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বোমা হামলার পর সরকারের অধীনে থাকা দুই শহর ফুয়াহ ও কেফরায়া থেকে পাঁচ হাজার এবং বিদ্রোহী অধ্যুষিত মাদায়া ও জাবাদানি শহরের ২২০০ মানুষ অসহায় অবস্থায় আছে।

এপি/সি

RTV Drama
RTVPLUS