Mir cement
logo
  • ঢাকা বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

অদ্ভুত এই সমাধিক্ষেত্রে মরদেহ রাখা হতো গর্ভের শিশুর মতো

Rare tombs from pre-Pharaonic era discovered in Egypt
সংগৃহীত ছবি

মিশরীয় প্রত্নতত্ত্ববিদরা নাইল ডেল্টায় অনুসন্ধানকালে ফারাওদের আবির্ভাবের আগেকার রাজবংশের অদ্ভুত দর্শন কবরস্থানের সন্ধান পেয়েছে। ওই সমাধিক্ষেত্র ৫ হাজার বছরেরও পুরনো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

পুরাতত্ত্ববিদদের দাবি, এই সমাধিক্ষেত্রের কবরগুলো মিশরের মধ্যযুগীয় রাজত্বকালের শেষদিকের হাইকসস সময়কালের। সেসময় পশ্চিমা এশীয়রা মিশরে মধ্যযুগীয় শাসনামলের অবসান ঘটিয়ে দেশটি নিজেদের দখলে নেয়।

মঙ্গলবার এক বিবৃতিতে মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয় জানায়, সমাধিক্ষেত্রটিতে খ্রিস্টের জন্মের ৩৩০০ বছর আগেকার বুটো পিরিয়ডের ৬৮টি এবং মিশরের প্রথম রাজবংশের উত্থানের ঠিক আগমুহূর্ত নাকাদা ৩ পিরিয়ডের ৫টি কবর মিলেছে।

সেখানে সিনাই থেকে মিশরে অভিবাসী হওয়া হাইকসস পিরিয়ডেরও (১৮০০ খ্রিস্টপূর্ব) ৩৭টি কবর রয়েছে।

মিশর বিশেষজ্ঞরা জানিয়েছে, কায়রোর উত্তরাঞ্চল দাখালিয়ার এ অনুসন্ধান প্রাচীন মিশরের গুরুত্বপূর্ণ দুটি ক্রান্তিকাল সম্পর্কে আরও ধারণা দেবে। জানা যাবে আরও পুরনো ইতিহাস।

কায়রোর আমেরিকান বিশ্ববিদ্যালয়ের মিশরবিদ সালিমা ইকরাম বলেছেন, এটি একটি অত্যন্ত আকর্ষণীয় কবরস্থান। এটি সমাধিক্ষেত্র মিশরের ইতিহাসের প্রথম দিকের রাজত্বকাল হাইকসস সময়কালের সঙ্গে পরবর্তী রাজত্বকালের মেলবন্ধনের ইতিহাস আরও উন্মোচিত করবে।

দেখা গেছে, বুটো সমাধিগুলো ডিম্বাকৃতির আকারের গর্ত। তার ভেতরে মৃতদেহগুলি মায়ের পেটে সন্তান যেভাবে থাকে সেভাবে রাখা হয়েছে। কবরগুলোর ভেতর বাম দিকে কাত ও মাথা পশ্চিমমুখী করে রাখা মৃতদেহ রাখা ছিল।

আবার নাকাদা সময়কালের কবরগুলোতে চোঙাকৃতির কফিনের মতো বস্তু দেখা গেছে বলেও জানিয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS