Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

কোভ্যাক্সিনই ভারতীয় করোনার ধরন নিষ্ক্রিয় করতে সক্ষম

Covaxin Found To Neutralise Indian 617 Variant says US Adviser Dr. Fauci
সংগৃহীত

ভারতে স্থানীয়ভাবে তৈরি কোভ্যাক্সিন টিকা দেশটিতে দাপিয়ে বেড়ানো করোনার ধরনকে নিষ্ক্রিয় করতে সক্ষম। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মহামারি বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি এ কথা জানিয়েছেন। তবে এ বিষয়ে আরও তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে বলে জানান তিনি।

ভারতে পাওয়া করোনার ধরনটির নাম হচ্ছে বি.১.৬১৭। ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন এই ধরনটিকে নিষ্ক্রিয় করতে সক্ষম বলে জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা পিটিআই।

অ্যান্থনি ফাউচি বলেন, আমরা এ বিষয়ে আরও তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। তবে কোভ্যাক্সিন বি.১.৬১৭-কে নিষ্ক্রিয় করতে পারে এমনটা সাম্প্রতিক উপাত্তে দেখা গেছে। যারা এই টিকা নিয়েছেন, তাদের তথ্যই আমলে নেয়া হয়েছে। তাই ভারতে যে কঠিন পরিস্থিতি দেখা যাচ্ছে তা মোকাবিলায় টিকা দেয়া একটি ভালো সমাধান হতে পারে।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) সঙ্গে মিলে টিকাটি তৈরি করেছে ভারত বায়োটেক। ভারত সরকার গত ৩ জানুয়ারি জরুরি ব্যবহারের ক্ষেত্রে এই টিকা অনুমোদন দেয়।

উল্লেখ্য, বিশ্বের অন্তত ১৭টি দেশে করোনার ভারতীয় ধরন পাওয়া গেছে। তবে বি.১.৬১৭ অতি সংক্রামক বলে মনে করা হচ্ছে। দেশটিতে করোনার মারাত্মক সংক্রমণের ক্ষেত্রে এ ধরন ভূমিকা রাখছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

RTV Drama
RTVPLUS