Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮

মদ বিক্রি নিষিদ্ধ করলো তুরস্ক

Turkey bans alcohol sales in stores during lockdown
সংগৃহীত

মদ জাতীয় পানীয় বিক্রি নিষিদ্ধ করেছে তুরস্ক। আগামী বৃহস্পতিবার থেকে ১৭ দিনের জন্য এই নিয়ম কার্যকর হবে। তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান যে নতুন ‘সম্পূর্ণ লকডাউন’ দিয়েছেন তারই অংশ হিসেবে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

একজন তুর্কি কর্মকর্তা বলেছেন, লকডাউনের সময় কেবল প্রয়োজনীয় দোকান খোলা থাকবে। এসময় প্রয়োজনীয় দোকানগুলো খাবার এবং অন্যান্য মৌলিক জিনিস সরবরাহ করতে পারবে। ওই কর্মকর্তা বলেন, নিঃসন্দেহে প্রয়োজনীয় দোকনের মধ্যে মদের দোকান পড়ে না।

তিনি বলেন, আমরা সুপারমার্কেটের বেভারেজ সেকশনে অ্যালকোহল পণ্যের বিক্রি বন্ধ করে দিয়েছি। কেননা যেহেতু এসময় সব মদের দোকান বন্ধ থাকবে, তাই অসম প্রতিযোগিতার অভিযোগ তুলতে পারে মদ দোকানের মালিকরা।

তবে সরকারি এই সিদ্ধান্তের কারণে মদের উৎপাদকদের ওপর কোনও প্রভাব পড়বে না। তারা তাদের পণ্য সরাসরি অনলাইনে বা ফোনে অর্ডারের মাধ্যমে বিক্রি করতে পারবে। এছাড়া এগুলোকে কার্গোর মাধ্যমে ডেলিভারি করতে পারবে।

তুরস্কের কর্মকর্তারা বলছেন, তাদের এমন সিদ্ধান্তের পেছনে যৌক্তিক কারণ আছে। এর আগে গত ডিসেম্বরেও মদ বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল ‍তুর্কি সরকার। তখন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সৌলু বলেছিলেন, করোনাভাইরাসে আক্রান্তের পেছনে মদের ভূমিকা রয়েছে।

তিনি বলেন, তারা যত খুশি আপত্তি করুক। আমাদের সিদ্ধান্ত বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে নেয়া। অ্যালকোহলের কারণে সামাজিক দূরত্ব মানার ওপর প্রভাব পড়ে। বিশ্বের অন্যান্য পশ্চিমা দেশগুলোও মহামারির সময় একই ধরনের কাজ করেছে।

RTV Drama
RTVPLUS