Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

মঙ্গলে দিন দিন দ্রুতগামী হচ্ছে ইনজেনুইটি হেলিকপ্টার (ভিডিও)

Ingenuity helicopters are speeding day by day on Mars
সংগৃহীত ছবি

লালগ্রহ মঙ্গলের আকাশে তৃতীয়বারের মতো সফলভাবে উড়ল নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। যত দিন যাচ্ছে এই হেলিকপ্টার তত দ্রুতগামী হয়ে যাচ্ছে বলে জানিয়েছে নাসা। শেষবার প্রতি সেকেন্ডে ৬.৬ ফিট উড়ছে এই হেলিকপ্টার।

প্রাথমিকভাবে দু’বারের পর তৃতীয়বার এটি ৬৪ ফিট বা ৫০ মিটার দূরত্ব পর্যন্ত উড়েছে। প্রতি সেকেন্ডে ৬.৬ ফিট পথ অতিক্রম করেছে। অর্থাৎ এক ঘণ্টায় এটি যেতে পারবে ৪ মাইল।

ইনজেনুইটির প্রোগ্রাম এক্সিকিউটিভ দাভে ল্যাভিরে জানিয়েছেন, আজকের উড্ডয়নটি আমরা যা পরিকল্পনা করেছিলাম, তা সম্ভব করেছে। তবে এক্ষেত্রে আশ্চর্যের কিছু ছিল না।

বিশেষ এই হেলিকপ্টারটির নিজস্ব নেভিগেশন ব্যবস্থার জন্য একটি পরীক্ষা ছিল এবারের উড্ডয়ন। নাসা জানিয়েছে, যদি ইনজেনুইটি খুব দ্রুত ওড়ে তবে এটি মঙ্গলের পৃষ্ঠের বৈশিষ্ট্য ট্র্যাক করতে পারবে না। তাই এর উড্ডয়ন যথেষ্ট চ্যালেঞ্জিং। কারণ পৃথিবীর তুলনায় মঙ্গলের পরিবেশ সম্পূর্ণ আলাদা। পৃথিবীর থেকে এর বাতাসের ঘনত্ব অনেক কম।

চার ফুট দৈর্ঘ্যের ইনজেনুইটিকে উড়তে গেলে রোটারগুলিকে প্রতি মিনিটে ২,৪০০ পাক ঘুরতে হবে। যা পৃথিবীর হেলিকপ্টার থেকে প্রায় পাঁচগুণ। নাসা জানিয়েছে ইনজেনুইটি এখন চতুর্থবার ওড়ার প্রস্তুতি নিচ্ছে।

পারসিভারেন্স রোভারের মাধ্যমে ইনজেনুইটিকে পাঠানো হয়েছিল মঙ্গলে। এর ওজন ৪ পাউন্ড। তৃতীয়বার ইনজেনুইটি ৮০ সেকেন্ড উড়েছে। মঙ্গলের অনেক কিছু রেকর্ড করেছে সে। সেগুলি খুব শীঘ্রই পৃথিবীতে পাঠানো হবে।

সূত্র : বিবিসি

টিএস

RTV Drama
RTVPLUS