logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

আফগানিস্তানে মার্কিন অপারমাণবিক বোমায় ৩৬ আইএস নিহত

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অপারমাণবিক বোমা হামলায় কমপক্ষে ৩৬ আইএস জঙ্গি নিহত হয়েছে বলে আফগান সরকার দাবি করেছে। বৃহস্পতিবার দেশটির নানগরহার প্রদেশের পূর্বাঞ্চলে আচিন এলাকায় আইএসের গোপন ঘাঁটিতে ওই হামলা হয়। তবে এতে কোনো বেসামরিক লোক হতাহত হয়নি।

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার আইএসের গোপন আস্তানায় দ্য জিবিইউ-৪৩ /বি ম্যাসিভ অর্ডন্যান্স এয়ার ব্লাস্ট বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

এটি মাদার অব অল বোম্বস (এমওবি) নামে পরিচিত। এই হামলার ফলে আইএসের লুকানো আস্তানা কি দায়িস ও গভীর সুড়ঙ্গ চত্বরে ৩৬ জঙ্গি নিহত হন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই অভিযানকে খুব সফল হিসেবে চিহ্নিত করেন। আফগানিস্তানের প্রেসিডেন্ট ভবন বলছে, বেসামরিক লোকদের ক্ষয়ক্ষতি ঠেকাতে আগে থেকে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়।

বিমানবাহিনীর মুখপাত্র কর্নেল প্যাট রায়দার বলেন, এর আগে এ ধরনের বোমা ব্যবহার করা হয়নি। জিবিইউ-৪৩ /বি বড় ধরনের নন নিউক্লিয়ার বোমা।

আচিনের গভর্নর ইসমাইল সিনওয়ারি বলেন, এত বড় বিস্ফোরণ তিনি এর আগে দেখেননি। পুরো এলাকা বিস্ফোরণের ধোঁয়ায় ছেয়ে যায়।

আফগান সেনাবাহিনীর একটি সূত্র বলছে, বোমা বিস্ফোরণের সময় মনে হয় যেন ভূমিকম্প হচ্ছিল। বিস্ফোরণের পর অনেকে অজ্ঞান হয়ে পড়েন। ভয়ে লোকজন এলাকা ছেড়ে চলে যেতে থাকে।

এমকে

RTV Drama
RTVPLUS