Mir cement
logo
  • ঢাকা শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮

কার্বন নিঃসরণ অর্ধেকে নামানোর ঘোষণা যুক্তরাষ্ট্রের

U.S. deepens emissions target at climate summit, goal called ‘game changing’
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

২০৩০ সালের মধ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ অর্ধেক কমিয়ে আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আয়োজিত জলবায়ু সম্মেলনে ভার্চুয়াল লিডার্স সামিটে এ ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন।

বাইডেন প্রশাসন আশা করছে, নতুন এই লক্ষ্য নির্ধারণের মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণকারী অন্যান্য বড় দেশগুলোও তাদের লক্ষ্যমাত্রা বাড়িয়ে নেবে।

চীনের পর যুক্তরাষ্ট্রই বিশ্বে সবচেয়ে বেশি কার্বন নিঃসরণ করে থাকে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন কার্বন নিঃসরণ কমানোর বৈশ্বিক উদ্যোগ থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়েছিলেন। ক্ষমতায় এলে আবারও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্ব নেতৃত্বে ফেরার প্রতিশ্রুতি দিয়েছিলেন বাইডেন।

সেই লক্ষ্যে জলবায়ু বিষয়ক দুই দিনের ভার্চুয়াল সম্মেলনে ২০০৫ সালে যে পরিমাণ কার্বন নিঃসরণ হতো ২০৩০ সালের মধ্যে তার ৫০ থেকে ৫২ শতাংশ কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। বাংলাদেশ, চীন, রাশিয়া ও ভারতসহ ৪০ দেশের নেতারা এতে ভার্চুয়ালি অংশ নিয়েছেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তনের সবচেয়ে খারাপ পরিণতি এড়াতে এই দশকেই আমাদের সিদ্ধান্ত নিতে হবে।

বাইডেনের এই সিদ্ধান্তকে ‘গেম চেঞ্জিং’ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ২০৫০ সালের মধ্যে মার্কিন অর্থনীতিকে পুরোপুরি কার্বন মুক্ত করতে চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে, ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণের মাত্রা ৪৬ শতাংশ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও কার্বন নিঃসরণ ৪০-৪৫ শতাংশ কমিয়ে আনার ঘোষণা দিয়েছেন। সূত্র : রয়টার্স

টিএস

RTV Drama
RTVPLUS