Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮

যুক্তরাষ্ট্রে মুসলিম নিষেধাজ্ঞা ঠেকাতে নতুন বিল পাস

US House passes bill to prevent another ‘Muslim ban’
সংগৃহীত ছবি

ভোটযুদ্ধে ট্রাম্পকে হটিয়ে যুক্তরাষ্ট্রের মসনদে আসীন জো বাইডেন মুসলিমদের প্রতি যে ইতিবাচক তা ফের প্রমাণ হলো। প্রমাণস্বরূপ দেশটির কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ সম্প্রতি মুসলিমদের পক্ষে একটি বিল পাস করে।

এই বিলের আওতায় ধর্মের ওপর ভিত্তি কোনো নির্দিষ্ট কোনো সম্প্রদায়ের ওপর যেকোনো মার্কিন প্রেসিডেন্টের নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতাকে খর্ব করা হবে। ফলে কোনো মার্কিন প্রেসিডেন্ট চাইলেই আগের মতো যে কোনো দেশের ওপর ইচ্ছামত ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে পারবেন না।

যুক্তরাষ্ট্রে প্রবেশে মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা ঠেকাতে এই বিল বেশ গুরুত্বপূর্ণ। এই বিলকে স্বাগত জানিয়ে নাগরিক অধিকার বিষয়ক আইনজীবীরা বলছেন, সামনের দিকে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি একটি বড় পদক্ষেপ।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু মুসলিম দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। মূলত ওই নিষেধাজ্ঞা প্রতিহত করতেই ‘নো ব্যান’ নামের এই বিলটি পাস করা হয়েছে।

এই বিলটি আইনে পরিণত করতে মার্কিন কংগ্রেসের উচ্চ কক্ষ সিনেটেও পাস করতে হবে। বুধবার প্রতিনিধি পরিষদে এই বিলের পক্ষে ভোট দিয়েছে ২১৮ জন এবং বিপক্ষে ভোট পড়েছে ২০৮টি। সূত্র : আলজাজিরা

টিএস

RTV Drama
RTVPLUS